এখন খুব সহজেই ডাউনলোড করুন আপনার আধার কার্ড, Download Aadhaar Card 

Download Aadhaar Card


আপনার আধার কার্ড সম্ভবত সবচেয়ে প্রয়োজনীয় পরিচয়পত্র যা আজকাল প্রায় সর্বত্রই প্রয়োজন। কখনও কখনও আপনাকে কিছু অফিসিয়াল বা সরকারী-সম্পর্কিত কাজের জন্য WhatsApp বা ইমেলের মাধ্যমে আপনার আধার ফরওয়ার্ড করতে হতে পারে। তাই সব সময় আপনার আধারের একটি সফট কপি থাকা প্রয়োজন, যাতে আপনাকে কোনো ঝামেলার সম্মুখীন হতে না হয়।



ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই), যা আধার আইন 2016 এর বিধানের অধীনে সংবিধিবদ্ধ, ব্যবহারকারীর অভিজ্ঞতাকে মসৃণ করতে সর্বদা নতুন পরিষেবাগুলিতে কাজ করে। একই লাইনে কাজ করে, UIDAI এখন একটি বৈশিষ্ট্য চালু করেছে যা ভারতীয় নাগরিকদের যে কোনও সময় এবং যে কোনও অবস্থান থেকে অনলাইনে তাদের আধার কার্ড ডাউনলোড করতে দেয়।



UIDAI একটি আধার সরাসরি লিঙ্ক তৈরি করেছে যা ব্যবহারকারীদের তাদের 12-সংখ্যার আইডি ডাউনলোড করতে দেয়, যা প্রায়শই জীবনের অনেক ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ নথি হিসাবে প্রয়োজন হয়। যে কোনো সময় আধার কার্ড পেতে সরাসরি আধার ওয়েবসাইট ভিজিট করা যেতে পারে।



আপনার ফোনে আধার কার্ড ডাউনলোড করার ধাপগুলি:



  • ‘Download electronic copy of your Aadhaar’ বিকল্পে ক্লিক করুন।

  • 'আধার নম্বর' নির্বাচন করুন এবং ওয়েবসাইটের বাক্সে 12-সংখ্যার অনন্য আইডি যোগ করুন। আপনি যদি একটি মাস্কযুক্ত আধার কার্ড ডাউনলোড করতে চান তবে ড্রপ-ডাউন মেনু থেকে ‘I want a masked Aadhaar’ নির্বাচন করুন।

  • এখন ‘Send OTP’ বিকল্পটি নির্বাচন করুন যা আপনার আধার-লিঙ্ক করা মোবাইল নম্বরে পাঠানো হবে।

  • ওটিপি দিয়ে '‘submit’ ' বোতামে ট্যাপ করুন।

  • OTP প্রমাণীকরণের পরে আপনার আধার কার্ডের PDF ডাউনলোড করুন এবং সংরক্ষণ করুন।