কুকুর, বিড়াল কি কোভিড আক্রান্ত হতে পারে? কি বলছে গবেষকরা 

Can Dogs, Cats Catch COVID? Researchers Explain




একটি সমীক্ষায় দেখা গেছে যে প্রাণীরা যদি মানুষের থেকে ভাইরাসে সংক্রামিত হয় তবে নতুন COVID রূপগুলি তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেসের অফিসিয়াল জার্নাল 'PNAS'-এ প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, নিশ্চিত করা হয়েছে যে অনেক বন্য, চিড়িয়াখানা এবং গৃহস্থালী প্রাণীদের মধ্যে রিপোর্ট করা COVID-19 কেস "ক্রস-প্রজাতির সংক্রমণ" দেখিয়েছে, এশিয়ান নিউজের একটি প্রতিবেদন অনুসারে .



অধ্যয়নের জন্য, কলেজ অফ ভেটেরিনারি মেডিসিন অ্যান্ড বায়োমেডিকেল সায়েন্সেসের গবেষকদের একটি দল বিড়াল, কুকুর, হ্যামস্টার এবং ফেরেট সহ প্রাণীদের সংক্রমণের পরে ভাইরাসে সংঘটিত মিউটেশনের প্রকারগুলি বিশ্লেষণ করেছে। “SARS-CoV-2, করোনভাইরাসগুলির রাজ্যে, একটি খুব বিস্তৃত প্রজাতির পরিসর রয়েছে। সাধারণভাবে বলতে গেলে, অনেক ধরনের ভাইরাস অন্যান্য প্রজাতির প্রাণীকে সংক্রামিত করতে পারে না, তারা খুব নির্দিষ্টভাবে বিবর্তিত হয়েছে, "লরা বাশোর, প্রথম লেখকদের একজন এবং মাইক্রোবায়োলজি, ইমিউনোলজি এবং প্যাথলজি বিভাগের একজন ডক্টরাল ছাত্র বলেছেন।




প্রথম লেখক এবং পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের বন্যপ্রাণী রোগ বাস্তুবিদ্যার সহকারী অধ্যাপক এরিক গ্যাগনে বলেন, "মানুষের অনেকগুলি বিভিন্ন প্রাণীর সংস্পর্শে এত বেশি যে এই ভাইরাসটি বিভিন্ন প্রজাতির বিভিন্ন ধরণের প্রকাশের সুযোগ পেয়েছে।"
.


অনেক গবেষক কলোরাডো স্টেট ইউনিভার্সিটির বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট অধ্যাপক স্যু ভ্যানডেউউডের গবেষণাগার সহ SARS-CoV-2-এর ভাইরাল বিবর্তন পরীক্ষা করার জন্য এগিয়ে এসেছেন। বন্য এবং গৃহপালিত বিড়ালদের মধ্যে রোগ সংক্রমণের এই গবেষকরা ক্রম বিশ্লেষণ করেছেন এবং "SARS-CoV-2-এর জিনোমের সংগ্রহ" নিয়ে গবেষণা করেছেন, রিপোর্টে বলা হয়েছে।



"আমরা দেখতে পেয়েছি সেখানে বিবর্তন ছিল, আমরা ভাইরাসের নির্বাচন দেখেছি, এবং আমরা ভাইরাসের জিনোম সিকোয়েন্সে প্রচুর বৈকল্পিক আবির্ভূত হতে দেখেছি," লরা বাশোর বলেছেন।



"প্রাণীদের মধ্যে, কোষ সংস্কৃতির বৈচিত্রগুলি প্রাথমিক মানব প্রকারে ফিরে আসে, যা নির্দেশ করে যে সম্ভবত সেই কোষ সংস্কৃতি এবং পরিবেশে অভিযোজন ঘটছে যা এই রূপগুলির জন্য নির্বাচিত হয়েছিল," এরিক গ্যাগনে বলেছেন।



গবেষণার ফলাফল অনুসারে, দুটি বিড়ালের মধ্যে যোগাযোগের এক্সপোজার দেখিয়েছে যে SARS-CoV-2 বৈকল্পিক "প্রজাতির মধ্যে একটি নতুন স্ট্রেন তৈরির সম্ভাবনার সাথে সংক্রমণ হতে পারে"। বিড়াল থেকে মানুষের মধ্যে কোভিড সংক্রমণ দেখানোর সরাসরি কোনো প্রমাণ নেই।