কমলা তো ভালোবাসেন, কিন্তু জানেন কি এর উপকারিতা-Benefits of Orange Fruit

কমলা তো ভালোবাসেন, কিন্তু জানেন কি এর উপকারিতা-Benefits of Orange Fruit

Benefits of Orange Fruit


কমলা শীতকালে পাওয়া উপকারি একটি ফল- যে ফলে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন সি ছাড়াও রয়েছে ভিটামিন এ, বি, ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, কোলিন প্রভৃতি । কমলা লেবু তে রয়েছে অনেক অ্যান্টিঅক্সিডেন্টস। যা মানব স্বাস্থ্যের জন্য খুব উপকারী বলে প্রমাণিত।




কমলা খাওয়ার উপকারিতা কী কী? (Benefits of Orange Fruit)


কমলা ফল খেলে পাওয়া যায় অনেক ধরণের উপকার। যেমন- কোলেস্টেরল কমাতে এই ফলের তুলনা নেই। এটি খারাপ কোলেস্টেরল হ্রাস করে এবং ভাল কোলেস্টেরল বৃদ্ধিতে সহায়তা করে। যা কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে।


চোখের জন্য ভীষণ উপকারি কমলা লেবু, কারন কমলা ক্যারোটিনয়েডের সমৃদ্ধ উৎস। কমলার মধ্যে থাকা ভিটামিন এ চোখের শ্লেষ্মা ঝিল্লি স্বাস্থ্যকর রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের কমলা খাওয়া উপকারী। এতে উপস্থিত পুষ্টি এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এটি ইনসুলিন উৎপাদনে সহায়তা করে। ডায়াবেটিস নিয়ন্ত্রণে আসতে শুরু করে।


যারা নিজেদের ওজন নিয়ে চিন্তিত তাঁদের ক্ষেত্রে কমলা চিন্তার উপশম ঘটাতে পারে। কমলায় কম পরিমাণে ভিটামিন সি এবং ফাইবার থাকে। যা মেদ কমাতে সহায়তা করে। মেদ বাড়তে দেয়না। যা শরীরের ওজন বাড়ায় না। শরীর ভারসাম্যতা বজায় রাখে।


এছাড়াও ত্বক সুন্দর রাখতে, রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি করতে, বাতের ক্ষেত্রে এমনকি ক্যান্সার থেকে রক্ষা করতে কমলা লেবুর বিশেষ ভূমিকা রয়েছে। তবে কমলা লেবু খাওয়ার কিছু অসুবিধাও রয়েছে। আসুন জেনে নেই অসুবিধা গুলি- Click 

1 মন্তব্যসমূহ

thanks

একটি মন্তব্য পোস্ট করুন

thanks