5G internet rollout in 2022: আসছে 5G, কোন কোন শহরে মিলবে প্রথম পরিষেবা?

5G internet rollout in 2022: আসছে 5G, কোন কোন শহরে মিলবে প্রথম পরিষেবা? 



ভারতীয় ইন্টারনেট গ্রাহকদের দীর্ঘ প্রতীক্ষা 2022 সালে শেষ হতে চলেছে, সরকার নিশ্চিত করেছে যে 5G পরিষেবাগুলি নতুন বছরে শুরু হবে। ভারতে ভোক্তা এবং উদ্যোগ উভয়ই অধীর আগ্রহে 5G রোল আউটের জন্য অপেক্ষা করছে। 2022 সালে ভারতীয় বাজারের জন্য বেশ কয়েকটি 5G স্মার্টফোন লঞ্চ করা হয়েছিল৷ এখন, ব্যবহারকারীরা পরবর্তী প্রজন্মের ইন্টারনেট পরিষেবার বিদ্যুত-দ্রুত ক্ষমতার অভিজ্ঞতা শুরু করতে সক্ষম হবে৷




টেলিকম বিভাগ নিশ্চিত করেছে যে ভারত আসন্ন বছরে 5G রোল আউটের জন্য একটি সাম্প্রতিক বছরের শেষ প্রেস রিলিজে প্রস্তুত। বর্তমান প্রকল্পগুলির বিশদ বিবরণ এবং আপডেটগুলি প্রকাশ করার পাশাপাশি, DOT শহরগুলির তালিকা সম্পর্কেও জানিয়েছে যেগুলি প্রথম 5G পরিষেবা পাবে।




"দেশীয় 5G টেস্ট বেড প্রকল্প", যা DoT দ্বারা অর্থায়ন করা হয় এবং IIT Bombay, IIT দিল্লী, IIT হায়দ্রাবাদ, IIT মাদ্রাজ, IIT কানপুর, IISC ব্যাঙ্গালোর, SAMEER এবং CEWiT নামে 8টি এজেন্সি দ্বারা বাস্তবায়িত হচ্ছে, এটি চূড়ান্ত পর্যায়ে রয়েছে . প্রায় 224 কোটি টাকার প্রকল্পের কাজ গত তিন বছর ধরে চলছে। DoT নিশ্চিত করেছে যে প্রকল্পটি 31 ডিসেম্বর, 2021-এর মধ্যে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে৷ এটি "5G পণ্য/পরিষেবা/ব্যবহারকেস বিকাশকারী 5G স্টেকহোল্ডারদের দ্বারা 5G ব্যবহারকারী সরঞ্জাম (UEs) এবং নেটওয়ার্ক সরঞ্জামগুলির এন্ড-টু-এন্ড পরীক্ষার জন্য পথ প্রশস্ত করেছে, দেশীয় স্টার্ট আপ, এসএমই, একাডেমিয়া এবং দেশের শিল্প সহ,” প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।




রোলআউটের প্রথম ধাপে শহরগুলি 5G পরিষেবা পাবে




DoT জানিয়েছে যে Telecom Service Providers (TSPs) Bharti Airtel, Reliance Jio এবং Vodafone Idea 5G পরিষেবার রোলআউটের জন্য 5G ট্রায়াল সাইটগুলি প্রতিষ্ঠা করেছে৷ এটি 10টি রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চলের 13টি শহরে করা হয়েছে। প্রেস রিলিজ অনুসারে, এই মেট্রো এবং বড় শহরগুলি 2022 সালে 5G পরিষেবাগুলির প্রথম রোল আউট দেখতে পাবে:




গুরুগ্রাম

ব্যাঙ্গালোর

কলকাতা

মুম্বাই

চণ্ডীগড়

দিল্লী

জামনগর

আহমেদাবাদ

চেন্নাই

হায়দ্রাবাদ

লখনউ

পুনে

গান্ধী নগর

একটি মন্তব্য পোস্ট করুন

3 মন্তব্যসমূহ

thanks