World Diabetes Day 2021: আজ বিশ্ব ডায়াবেটিস দিবস, জানুন থিম, ইতিহাস ও গুরুত্ব Theme, history, and significance




বিশ্ব ডায়াবেটিস দিবস প্রতি বছর 14 নভেম্বর পালিত হয় স্যার ফ্রেডরিক ব্যান্টিংয়ের জন্মদিন উপলক্ষে, যিনি 1922 সালে চার্লস হারবার্ট বেস্টের সাথে ইনসুলিন হরমোন আবিষ্কার করেছিলেন। বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী আনুমানিক 463 মিলিয়ন মানুষ ডায়াবেটিসে ভুগছেন, টাইপ-2 সহ। ডায়াবেটিসের প্রায় 90 শতাংশ ক্ষেত্রে ইনসুলিন সেনসিটাইজার দিয়ে চিকিত্সা করা প্রয়োজন।



স্বাস্থ্য পেশাদাররা অনুমান করেন যে পরিসংখ্যান বাড়তে থাকবে, এবং ডায়াবেটিস একজন ব্যক্তির প্রাথমিক মৃত্যুর ঝুঁকি অন্তত দ্বিগুণ করে, বিপাকীয় ব্যাধি সম্পর্কে সচেতনতা বাড়ানোর প্রয়োজন এবং রক্তে শর্করার মাত্রা বজায় রাখার পরামর্শগুলি সর্বকালের উচ্চতায় রয়েছে .



বিশ্ব ডায়াবেটিস দিবস: থিম


বিশ্ব ডায়াবেটিস দিবস 2021-23-এর থিম হল "ডায়াবেটিসের যত্নে অ্যাক্সেস - এখন না হলে, কখন?", ডায়াবেটিস যত্নের জন্য সময়োপযোগী বার্তা দেওয়া। থিমটি মানুষকে ডায়াবেটিস মেলিটাস বিপাকীয় ব্যাধিগুলির সেট সম্পর্কে সচেতন হতে উত্সাহিত করে যাতে তারা স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী রক্তে গ্লুকোজের মাত্রা বজায় রাখার লক্ষ্যে রোগ এবং চিকিত্সা, খাদ্যতালিকাগত পরিবর্তন এবং ব্যায়াম সম্পর্কিত শিক্ষা থেকে উপকৃত হতে পারে।

প্রচারটি একটি নীল বৃত্তের লোগো দ্বারা প্রতিনিধিত্ব করা হয় যা 2007 সালে গৃহীত হয়েছিল ডায়াবেটিস সংক্রান্ত জাতিসংঘের প্রস্তাব পাসের পর। নীল বৃত্ত ডায়াবেটিস সচেতনতার জন্য বিশ্বব্যাপী প্রতীক। এটি ডায়াবেটিস মহামারীর প্রতিক্রিয়ায় বিশ্বব্যাপী ডায়াবেটিস সম্প্রদায়ের ঐক্যকে নির্দেশ করে।



ইতিহাস

1991 সালে আন্তর্জাতিক ডায়াবেটিস ফাউন্ডেশন (IDF) এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) দ্বারা বিশ্ব ডায়াবেটিস দিবস স্থাপিত হয়েছিল, অসুস্থতা দ্বারা সৃষ্ট ক্রমবর্ধমান স্বাস্থ্য সমস্যার বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগের প্রতিক্রিয়া হিসাবে।


বিশ্ব ডায়াবেটিস দিবস 2006 সালে জাতিসংঘ কর্তৃক আনুষ্ঠানিকভাবে এই প্রভাবের একটি প্রস্তাব পাসের মাধ্যমে স্বীকৃত হয়।



তাৎপর্য


ডায়াবেটিস মেলিটাস রোগ সম্পর্কে শেখা এবং সক্রিয়ভাবে এর চিকিত্সায় অংশগ্রহণ করা গুরুত্বপূর্ণ কারণ যাদের রক্তে শর্করার মাত্রা ভালভাবে পরিচালিত হয় তাদের মধ্যে জটিলতাগুলি অনেক কম সাধারণ এবং কম গুরুতর।