IND vs NZ Series 2021: Squads, Schedule- ভারত সফরে আসছে নিউজিল্যান্ড, জেনে নিন খেলার সূচি ও স্কোয়াড

IND vs NZ




ভারতীয় ক্রিকেট দল সুপার 12 রাউন্ডের গ্রুপ 2-এ তৃতীয় অবস্থানে থাকার পরে ICC T20 বিশ্বকাপ 2021-এর সেমিফাইনালে পৌঁছতে ব্যর্থ হয়েছে। গত নয় বছরে এই প্রথম যখন মেন ইন ব্লু আইসিসি ইভেন্টের নকআউট পর্বে পৌঁছতে পারেনি। এদিকে বিশ্বকাপ শেষ হতেই ভারত সফরে আসছে নিউজিল্যান্ড।



টিম ইন্ডিয়া 17 ই নভেম্বর 2021 থেকে শুরু হওয়া নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্টি আন্তর্জাতিক এবং দুটি টেস্ট খেলতে প্রস্তুত। মঙ্গলবার টি-টোয়েন্টি সিরিজের জন্য ভারতের স্কোয়াড আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে।



রোহিত শর্মাকে টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতীয় ক্রিকেট দলের নতুন অধিনায়ক ঘোষণা করা হয়েছে, আর কেএল রাহুল তার ডেপুটি হবেন। টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব থেকে সরে আসা বিরাট কোহলিকে রবীন্দ্র জাদেজা এবং মহম্মদ শামির সাথে সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে।



দলে ভেঙ্কটেশ আইয়ার, হর্ষাল প্যাটেল, আভেশ খান এবং রুতুরাজ গায়কওয়াড়ের মতো অনেক নতুন মুখ রয়েছে। আইপিএল 2021-এ ব্যতিক্রমী পারফরম্যান্সের পিছনে সকলকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

টি-টোয়েন্টি আন্তর্জাতিক

ভারত স্কোয়াড:

রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), রুতুরাজ গায়কওয়াড়, শ্রেয়াস আইয়ার, সূর্যকুমার যাদব, ঋষভ পান্ত (উইকেট-রক্ষক), ইশান কিশান (উইকেট-রক্ষক), ভেঙ্কটেশ আইয়ার, যুজবেন্দ্র চাহাল, আর অশ্বিন, অক্ষর প্যাটেল , আভেশ খান, ভুবনেশ্বর কুমার, দীপক চাহার, হর্ষাল প্যাটেল, মো. সিরাজ



নিউজিল্যান্ড স্কোয়াড:

কেন উইলিয়ামসন (অধিনায়ক), টড অ্যাস্টল, ট্রেন্ট বোল্ট, মার্ক চ্যাপম্যান, ডেভন কনওয়ে, লকি ফার্গুসন, মার্টিন গাপটিল, কাইল জেমিসন, অ্যাডাম মিলনে, ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, টিম সেফার্ট, ইশ সোধি এবং টিম সাউদি



টেস্টস:

নিউজিল্যান্ড স্কোয়াড:

কেন উইলিয়ামসন (অধিনায়ক), টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), ডেভন কনওয়ে, হেনরি নিকোলস, কাইল জেমিসন, টম ল্যাথাম, এজাজ প্যাটেল, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, উইল সোমারভিল, টিম সাউদি, রস টেলর, নীল ওয়াগনার এবং উইল ইউ।



ভারত স্কোয়াড:

অজিঙ্কা রাহানে (অধিনায়ক), কেএল রাহুল, মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা (সহ-অধিনায়ক), শুভমান গিল, শ্রেয়াস আইয়ার, ঋদ্ধিমান সাহা (উইকেট-রক্ষক), কেএস ভরত (উইকেট-রক্ষক), রবীন্দ্র জাদেজা, আর অশ্বিন, অক্ষর, প্যাটেল, জয়ন্ত যাদব, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মোঃ সিরাজ, প্রসিধ কৃষ্ণ


বিরাট কোহলি দ্বিতীয় টেস্টের স্কোয়াডে যোগ দেবেন এবং দলকে নেতৃত্ব দেবেন।


আন্তর্জাতিক টি-টোয়েন্টি:

1st T20 আন্তর্জাতিক: 17ই নভেম্বর 2021, সওয়াই মানসিংহ স্টেডিয়াম, জয়পুর: সন্ধ্যা 7:00 PM IST

২য় T20I: 19ই নভেম্বর 2021, JSCA ইন্টারন্যাশনাল স্টেডিয়াম কমপ্লেক্স, রাঁচি: 7:00 PM IST

3য় T20I: 21শে নভেম্বর 2021, ইডেন গার্ডেন, কলকাতা: সন্ধ্যা 7:00 PM

টেস্টস:

1ম টেস্ট: 25-29 নভেম্বর, গ্রীন পার্ক, কানপুর: 9:30 AM

২য় টেস্ট: ৩-৭ ডিসেম্বর, ওয়াংখেড়ে স্টেডিয়াম, মুম্বাই: 9:30 AM