ভারত সফরে আসছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন Russian President Vladimir Putin to visit India 


Russian President Vladimir Putin to visit India





রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে 21 তম ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ সম্মেলনের জন্য 6 ডিসেম্বর নয়াদিল্লিতে আনুষ্ঠানিক সফর করবেন। নভেম্বর, 2019 সালে ব্রাসিলিয়ায় ব্রিকস শীর্ষ সম্মেলনের সাইড-লাইনে বৈঠকের পর এটি হবে দুই নেতার মধ্যে প্রথম মুখোমুখি বৈঠক।



শেষ ভারত-রাশিয়া বার্ষিক শীর্ষ সম্মেলন 2019 সালের সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী মোদীর ভ্লাদিভোস্টক (রাশিয়া) সফরের সময় অনুষ্ঠিত হয়েছিল। কোভিড -19 মহামারীর কারণে বার্ষিক শীর্ষ সম্মেলন 2020 সালে স্থগিত করা হয়েছিল।



ডিসেম্বরে শীর্ষ সম্মেলনের সময়, নেতারা রাষ্ট্র এবং দ্বিপাক্ষিক সম্পর্কের সম্ভাবনা পর্যালোচনা করবেন এবং দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব আরও জোরদার করার উপায় নিয়ে আলোচনা করবেন। পারস্পরিক স্বার্থের আঞ্চলিক, বহুপাক্ষিক এবং আন্তর্জাতিক ইস্যুতে মত বিনিময়ের সুযোগও এই শীর্ষ সম্মেলনে দেবে।



নেতৃবৃন্দ G20, BRICS এবং সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের মধ্যে যৌথ কাজ সহ আন্তর্জাতিক এজেন্ডায় প্রাসঙ্গিক বিষয়গুলিতেও মত বিনিময় করবেন।



এদিকে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু 6 ডিসেম্বর দুই দেশের মধ্যে উদ্বোধনী '2+2' মন্ত্রী পর্যায়ের সংলাপের জন্য ভারত সফর করবেন, রাশিয়ান দূতাবাস জানিয়েছে।



ল্যাভরভ এবং শোইগু বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সাথে আলোচনা করবেন।



দূতাবাসের একজন মুখপাত্র বলেছেন, "৬ ডিসেম্বর, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এবং প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু নয়াদিল্লিতে তাদের ভারতীয় সমকক্ষ এস জয়শঙ্কর এবং রাজনাথ সিংয়ের সাথে আলোচনা করবেন।"



মুখপাত্র যোগ করেছেন যে আশা করা হচ্ছে যে মন্ত্রীরা এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিস্থিতি এবং আফগানিস্তান ও সিরিয়ার উন্নয়ন সহ মূল আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে গভীরভাবে আলোচনা করবেন।