জ্যোতির্বিদ্যা এবং জ্যোতির্পদার্থবিদ্যার আন্তর্জাতিক অলিম্পিয়াডে সোনা জিতে নজির ১৭-র সুরেনের

জ্যোতির্বিদ্যা এবং জ্যোতির্পদার্থবিদ্যার আন্তর্জাতিক অলিম্পিয়াডে সোনা জিতে নজির ১৭-র সুরেনের 


International Olympiad on Astronomy and Astrophysics (IOAA) 2021

হরিয়ানার হিসারের 17 বছর বয়সী ছেলে সুরেন জ্যোতির্বিদ্যা এবং জ্যোতির্পদার্থবিদ্যার আন্তর্জাতিক অলিম্পিয়াডে স্বর্ণপদক জিতেছে। তিনি কেবল তার পিতামাতা এবং দেশকে গর্বিত করেননি বরং প্রমাণ করেছেন যে "যখন ইচ্ছা থাকে তখন একটি উপায় থাকে।"



ভারতের জন্য একটি দুর্দান্ত মাস্টার-স্ট্রোকে, দেশটির চারজন অংশগ্রহণকারী জ্যোতির্বিদ্যা এবং জ্যোতির্পদার্থবিদ্যা 2021-এর আন্তর্জাতিক অলিম্পিয়াডে স্বর্ণপদক অর্জন করেছে এবং একজন রৌপ্য পদক জিতেছে। স্বর্ণপদকপ্রাপ্তরা হলেন পুনের চাহেল সিং, ফরিদাবাদের অনিলেশ বনসাল, মিরাটের আরহান আহমেদ এবং হিসারের সুরেন, মুম্বাইয়ের ধ্রুব আহলাওয়াত রৌপ্য জিতেছেন।



কোভিড-১৯ মহামারীর কারণে IOAA অলিম্পিয়াড অনলাইন মোডে 14 থেকে 21 নভেম্বরের মধ্যে নির্ধারিত ছিল।



অলিম্পিয়াডের প্রথম পর্বটি একটি তাত্ত্বিক পরীক্ষার মাধ্যমে শুরু হয়েছিল, যার পরে একটি ডেটা বিশ্লেষণ রাউন্ড ছিল যার মধ্যে পদার্থবিদ্যা এবং জ্যোতির্বিদ্যার প্রশ্ন অন্তর্ভুক্ত ছিল।



তারপরে একটি পর্যবেক্ষণমূলক রাউন্ড ছিল এবং শেষটি ছিল দল প্রতিযোগিতার রাউন্ড যেখানে ভারত দ্বিতীয় পুরস্কার জিতেছিল।



"এই সমস্ত পরীক্ষায় উত্তীর্ণ হওয়া আমার জন্য একটি সহজ কাজ ছিল না, কিন্তু এই বিষয়গুলির প্রতি অনেক কঠোর পরিশ্রম এবং উত্সর্গ আমাকে এই সাফল্য অর্জন করতে পেরেছে," সুরেন বলেছেন।



এই বিষয়ে, তিনি আরও যোগ করেছেন, “ভারতে মোট চারটি বড় অলিম্পিয়াড রয়েছে, যার মধ্যে আমি যখন একাদশ শ্রেণীতে ছিলাম তখন আমি পদার্থবিদ্যা, রসায়ন এবং জ্যোতির্বিদ্যা অলিম্পিয়াড দিয়েছিলাম। এই অলিম্পিয়াডগুলি সাফ করার পরেই আমি জ্যোতির্বিদ্যার প্রতি আগ্রহ তৈরি করেছি।"



জ্যোতির্বিদ্যার প্রতি গভীর আগ্রহ কিশোরটিকে IOAA-তে এই সাফল্য নিশ্চিত করতে এবং সারা বিশ্বে তার চিহ্ন তৈরি করতে অনুপ্রাণিত করেছিল।



অভিজ্ঞতা এবং টিমওয়ার্ক সম্পর্কে কথা বলতে গিয়ে সুরেন বলেছেন, "এটি আমার জন্য এবং আমার সতীর্থদের জন্য একটি খুব সুন্দর অভিজ্ঞতা ছিল, তাদের সহযোগিতা ছাড়া ফাইনাল রাউন্ডে জেতা সম্ভব নয়।"


আইওএএ অলিম্পিয়াডে একটি চিহ্ন তৈরি করা ছাড়াও, 17 বছর বয়সী সুরেন ভারতের সবচেয়ে কঠিন পরীক্ষাগুলির মধ্যে একটিও পাস করেছেন।



তিনি জেইই অ্যাডভান্সড 2021-এ 19 তম র‌্যাঙ্ক এবং 2021 সালের জেইই মেইন পরীক্ষায় 20 তম স্থান অর্জন করেছেন।



তার শিক্ষাজীবন জুড়ে একজন উজ্জ্বল ছাত্র, সুরেন এসএম আর্য পাবলিক স্কুল থেকে তার স্কুলিং শেষ করেন। বর্তমানে, র‍্যাংক হোল্ডার আইআইটি দিল্লি থেকে উচ্চতর পড়াশোনা করছেন।




তার বাবা-মা দুজনেই চৌধুরী চরণ সিং হরিয়ানা কৃষি বিশ্ববিদ্যালয়ে (CCSHAU) কাজ করেন। তার বাবা একজন প্রযুক্তিগত সহকারী এবং তার মা ক্যাম্পাস অফিসে কাজ করেন।



“কোনও সফলতার কোন শর্টকাট নেই। দুই বছরের কঠোর পরিশ্রমই আমাকে এই প্ল্যাটফর্মে দাঁড় করিয়েছে। আপনি যদি এই প্ল্যাটফর্মে সাফল্য পেতে চান, তাহলে এখন থেকে অনুশীলন শুরু করুন,” সুরেন বলেছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

thanks