২৬/১১ হামলায় শহীদদের শ্রদ্ধা জানানো হল দিনহাটায়





২৬/১১ মুম্বাই হামলায় নিহত শহীদ জওয়ান ও নিহত সাধারণ নাগরিক দের উদ্দেশ্যে স্মরন সভা অনুষ্ঠিত হলো। আজ স্টেশনপাড়া তে স্থানীয় কিছু ছাত্ররা মিলে এই স্মরনসভা আয়োজন করে। স্মরন সভায় প্রথমে ১মিনিট এর নীরবতা পালন এবং পরে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মোমবাতি জ্বালানো হয়।
 


আয়োজকদের পক্ষ থেকে অর্নব অধিকারী বলেন, প্রত্যেক বছর আমরা ২৬/১১ দিনটি মুম্বাই হামলায় শহীদ জওয়ানদের শ্রদ্ধা জানিয়ে আমরা স্মরনসভা আয়োজন করি।



২০০৮ সালের ২৬ নভেম্বর। রক্তস্রোত বয়ে গিয়েছিল বাণিজ্যনগরী মুম্বইতে (Mumbai)। সন্ত্রাসবাদীদের হামলায় কেঁপেছিল আরব সাগর (Arabian Sea) তীরবর্তী শহর। সন্ত্রাসবাদীদের হামলায় প্রাণ হারিয়েছিলেন বহু মানুষ। সেই হামলার ১৩ বছর পার। ১৩ বছর আগের সেই হামলায় শহিদদের স্মরণ করে এদিন শ্রদ্ধা জানানো হয় মুম্বইতে। মহারাষ্ট্রের গভর্নর ভগত সিংহ কোশিয়ারি, উপ মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার এবং স্বরাষ্ট্রমন্ত্রী দিলীপ ওয়ালসে পাতিল সন্ত্রাসী হামলায় যাঁরা প্রাণ হারিয়েছেন তাঁদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।




১৩ বছর আগের সেই সন্ধের স্মৃতি এখনও টাটকা দেশবাসীর মনে। আরব সাগর পেরিয়ে মুম্বইয়ে ঢুকে সশস্ত্র জঙ্গিরা প্রথমে তাজ হোটেলে হামলা চালায়। তারপর একে একে সন্ত্রাসবাদীরা ছড়িয়ে পড়েছিল লিওপোল্ড কাফে, নরিম্যান হাইস, ছত্রপতি শিবাজী বাস টার্মিনাস, ট্রাইডেন্ট হোটেল, কামা হাসপাতালের মতো শহরের একাধিক জায়গায়। এরপর টানা চার দিনের সন্ত্রাসাবাদী আক্রমণ। আর এই হামলায় নিহত হন ২৮ জন বিদেশ নাগরিক-সহ ১৬৪ জন। আহত হন ৩০৮ জন। সংশ্লিষ্টরা বেঁচে গেলেও অনেকেই স্বাভাবিক জীবনে ফিরতে পারেননি।




এদিন সোশ‍্যাল মিডিয়ায় পীযূষ গয়াল, স্মৃতি ইরানি সহ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ পোস্ট করে শ্রদ্ধা জ্ঞাপন করেন। পীযূষ গয়াল লিখেছেন, “দেশের প্রতিরক্ষার জন্য জীবন উৎসর্গ করা সব জওয়ান, পুলিশ এবং নাগরিকদের বিনম্রভাবে শ্রদ্ধা জানাই।''




মুম্বইয়ে হামলার কথা উল্লেখ করে ট্যুইট করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি লিখেছেন, মুম্বইয়ে ২৬/১১ সন্ত্রাসাবাদী হামলায় যাঁরা প্রাণ হারিয়েছেন তাঁদের প্রতি শ্রদ্ধা জানাই। সন্ত্রাসবাদীদের কাপুরুষের মতো আক্রমণের সামনে যে নিরাপত্তা রক্ষীরা লড়াই করেছিলেন তাঁদের সাহসকে স্যালুট। আপনাদের সাহসিকতায় গোটা দেশ গর্বিত। এই ত্যাগ দেশবাসী মনে রাখবে।