অভিনব উপায়ে জলবায়ু পরিবর্তনের শোচনীয় পরিনতি তুলে ধরে ভাইরাল পররাষ্ট্রমন্ত্রী সাইমন (Foreign minister Simon Kofe)

Foreign minister Simon Kofe




শনিবার স্কটল্যান্ডের গ্লাসগোতে হাজার হাজার বিক্ষোভকারী জাতিসংঘের জলবায়ু সম্মেলনে সাহসী পদক্ষেপের দাবিতে মিছিল করেছে। গ্লোবাল ওয়ার্মিংয়ের হুমকির প্রতিবাদে গ্লাসগোতে ছাত্র, কর্মী এবং জলবায়ু-সম্পর্কিত নাগরিকরা মিছিল করেছে।


প্রতিবাদকারীরা দাবী তোলেন-"মানবতার জন্য কোড রেড", "বড় দূষণকারীদের থামান", "COP26, আমরা আপনাকে দেখছি" বা কেবল "আমি রাগান্বিত" । COP26 শীর্ষ সম্মেলনের বাইরে নেতৃত্বের প্রতি আরও মনোযোগ দেওয়ার আহ্বান জানিয়েছে প্রতিবাদকারীরা।


এদিকে জলবায়ু পরিবর্তনের শিকার দ্বীপরাষ্ট্র টুভালুর পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোফে (Foreign minister Simon Kofe) ভিডিও বার্তা পাঠিয়েছেন গ্লাসকোতে কপ-২৬ জলবায়ু সম্মেলনে। যা ইতিমধ্যে ভাইরাল।


মঙ্গলবার,৯ নভেম্বর এই ভিডিও বার্তাটি প্রদর্শন করা হবে সম্মেলনে। তবে এরই মধ্যে এর কয়েকটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেখানে রীতিমতো স্যুট-টাই পরে হাঁটু জলে নেমে বক্তব্য দিতে দেখা যায় সাইমনকে। জলের মধ্যেই বসানো হয় মঞ্চ। হাঁটু পর্যন্ত গুটিয়ে রাখা হয় প্যান্ট।


ভাইরাল হওয়া এই ভিডিওর ব্যপারে মন্ত্রী সাইমন বলেন, জলবায়ু বিপর্যয়ের কারণে টুভালু যে পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে, তা বিশ্বের কাছে তুলে ধরার জন্যই এভাবে বার্তা দেয়া হয়েছে।