সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী হওয়ার কয়েক ঘণ্টা পরেই ইস্তফা দিলেন ম্যাগডালেনা

Sweden’s First Woman Prime Minister Magdalena Andersson


পার্লামেন্টে বাজেট পরাজয়ের পর সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী হওয়ার কয়েক ঘণ্টা পর বুধবার ম্যাগডালেনা অ্যান্ডারসন পদত্যাগ করেন এবং জোটের শরিক গ্রিনস দুই-দলীয় সংখ্যালঘু সরকার ছেড়ে চলে যান। যাইহোক, অ্যান্ডারসন সংসদীয় স্পিকার আন্ডারাস নরলেনকে জানিয়েছেন যে তিনি এখনও সোশ্যাল ডেমোক্রেটিক একদলীয় সরকারের নেতৃত্ব দিতে আগ্রহী।



"আমার জন্য, এটি সম্মানের বিষয়, তবে আমি এমন একটি সরকারকে নেতৃত্ব দিতে চাই না যেখানে এর বৈধতা নিয়ে প্রশ্ন তোলার কারণ থাকতে পারে," অ্যান্ডারসন একটি সংবাদ সম্মেলনে বলেছেন।



তিনি বলেন, “যদি কোনো দল সরকার ত্যাগ করতে চায় তাহলে জোট সরকারের পদত্যাগ করা উচিত। সংসদীয় পরিস্থিতি অপরিবর্তিত থাকা সত্ত্বেও, এটি আবার চেষ্টা করা দরকার।”



সুইডেনের 349-আসনের সংসদের স্পিকার আন্দ্রেয়াস নরলেন বলেছেন যে তিনি অ্যান্ডারসনের পদত্যাগ পেয়েছেন এবং "পরিস্থিতি নিয়ে আলোচনা করতে" দলের নেতাদের সাথে যোগাযোগ করবেন, সুইডিশ সংবাদ সংস্থা টিটি জানিয়েছে। বৃহস্পতিবার তিনি ঘোষণা দেবেন আগামীর পথচলা।



সরকারের নিজস্ব বাজেট প্রস্তাব বিরোধীদের দ্বারা উপস্থাপিত একটির পক্ষে প্রত্যাখ্যান করা হয়েছিল যার মধ্যে ডানপন্থী জনতাবাদী সুইডেন ডেমোক্র্যাট রয়েছে। সুইডেনের তৃতীয় বৃহত্তম দলটি নব্য-নাৎসি আন্দোলনের মূলে রয়েছে।



"এখন সরকার একটি বাজেটের পক্ষে ভোট দিয়েছে যা একটি ডানপন্থী চরমপন্থী দল দ্বারা আলোচনা করা হয়েছে," গ্রিন পার্টির মুখপাত্র পার বোলুন্ড বলেছেন। "এটি এমন কিছু যা আমরা গভীরভাবে অনুতপ্ত।"


আগের দিন, অ্যান্ডারসন বলেছিলেন যে তিনি "বিরোধীদের বাজেট দিয়ে দেশ পরিচালনা করতে পারেন"।

“আমাদের পিছনে একটি ঐক্যবদ্ধ দল আছে বলেছে যে আমরা সরকারে বসতে পারি না যে নীতি বাস্তবায়ন করে (সুইডেন ডেমোক্র্যাটরা) আলোচনার মাধ্যমে। আমাদের অবশ্যই আমাদের ভোটারদের চোখের দিকে তাকাতে হবে এবং গর্ব বোধ করতে হবে,” বলেছেন মার্টা স্টেনেভি, গ্রিনসের অন্য মুখপাত্র যেহেতু পার্টি সরকার থেকে পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে।


দলটি বলেছে যে তারা একজন প্রধানমন্ত্রীকে ট্যাপ করার জন্য নতুন ভোটে অ্যান্ডারসনের পিছনে দাঁড়াতে প্রস্তুত। নাটকীয় উন্নয়ন কী হতে পারে তা স্পষ্ট ছিল না।


অনুমোদিত বাজেটটি সরকারের নিজস্ব প্রস্তাবের উপর ভিত্তি করে করা হয়েছিল কিন্তু 74 বিলিয়ন ক্রোনার (8.2 বিলিয়ন) যা সরকার সংস্কারের জন্য ব্যয় করতে চেয়েছিল, মাত্র 20 বিলিয়ন ক্রোনার (2.2 বিলিয়ন) পরের বছর পুনরায় বিতরণ করা হবে, সুইডিশ সম্প্রচারকারী SVT বলেছে।


অনুমোদিত বাজেটের লক্ষ্য কর কমানো, পুলিশ অফিসারদের বেতন বৃদ্ধি এবং সুইডেনের বিচার ব্যবস্থার বিভিন্ন খাতে আরও অর্থ প্রদান করা।


প্রধানমন্ত্রী হিসাবে অ্যান্ডারসনের নিয়োগ সুইডেনের জন্য একটি মাইলফলক চিহ্নিত করেছিল, যা লিঙ্গ সম্পর্কের ক্ষেত্রে কয়েক দশক ধরে ইউরোপের অন্যতম প্রগতিশীল দেশ হিসাবে দেখা হয়েছিল, তবে যেখানে এখনও শীর্ষ রাজনৈতিক পদে একজন মহিলা থাকা হয়নি।



স্টিফান লোফভেনকে পার্টির নেতা এবং প্রধানমন্ত্রী হিসাবে প্রতিস্থাপন করার জন্য অ্যান্ডারসনকে ট্যাপ করা হয়েছিল, এই বছরের শুরুতে তিনি যে ভূমিকা ছেড়ে দিয়েছিলেন।



আগের দিন 349-সিটের রিক্সডাগে, 117 জন আইনপ্রণেতা অ্যান্ডারসনকে হ্যাঁ ভোট দিয়েছেন, 174 জন তার নিয়োগ প্রত্যাখ্যান করেছেন যখন 57 জন বিরত ছিলেন এবং একজন আইনপ্রণেতা অনুপস্থিত ছিলেন।


সুইডিশ সংবিধানের অধীনে, প্রধানমন্ত্রীদের নামকরণ করা যেতে পারে এবং যতক্ষণ না সংসদীয় সংখ্যাগরিষ্ঠ ন্যূনতম 175 জন আইনপ্রণেতা তাদের বিরুদ্ধে না হয় ততক্ষণ পর্যন্ত শাসন করতে পারেন।