আগামী বছরের বিশ্বকাপের প্রাথমিক সূচী প্রকাশ ICC -র


T20 world cup





টি২০ বিশ্বকাপ শেষ হতেই আগামী বছর টি২০ বিশ্বকাপের প্রাথমিক সূচী প্রকাশ করলো আইসিসি। এবছর আয়োজক দেশ ছিল ভারত। আর আগামী বছর চাম্পিয়নদের নিজের দেশেই বসছে বিশ্বকাপের আসর। আগামী বছর ১৬ অক্টোবর অস্ট্রেলিয়ায় শুরু হচ্ছে টি২০ বিশ্বকাপ ২০২২। টুর্নামেন্ট শেষ হবে ১৩ নভেম্বর।




প্রাথমিক সূচি অনুযায়ী আগামী বছর বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়ার সাতটি শহর, ব্রিসবেন, গিলং, হোবার্ট, পার্থ, সিডনি, অ্যাডিলেড ও মেলবোর্নে। দুটি সেমিফাইনাল হবে ৯ ও ১০ নভেম্বর সিডনি এবং মেলবোর্নে। মেলবোর্নেই আবার ১৩ নভেম্বর ফাইনাল আয়োজিত হবে। মেলবোর্ন এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা স্টেডিয়াম।




বিশ্বকাপের সুপার-১২ রাউন্ডে সরাসরি সুযোগ পেয়েছে এবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, রানার্স-আপ নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, বাংলাদেশ, আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা। এই আটটি দলকে বেছে নেওয়া হয়েছে আইসিসি ক্রমতালিকার ভিত্তিতে।



দু’বারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে আগামী বছর বিশ্বকাপে খেলতে হবে বাছাই পর্বে। মোট আটটি দল খেলবে প্রথম পর্বে তার মধ্যে চারটি হল ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নামিবিয়া, স্কটল্যান্ড। বাছাই পর্বের মাধ্যমে বিশ্বকাপের প্রথম পর্বে সুযোগ পাবে আরও ৪টি দল।