ভাইফোঁটায় বানিয়ে ফেলুন চকোলেট বরফি

ভাইফোঁটায় বানিয়ে ফেলুন চকোলেট বরফি-chocolate barfi

chocolate barfi



কালীপূজা (kalipuja), তারপরেই ভাইফোঁটা (bhai phota) - আর এই শুভ আনন্দঘন মুহূর্তে বানিয়ে ফেলুন সুস্বাদু চকোলেট বরফি (chocolate barfi)-একদম সহজ রেসেপি ( chocolate barfi recipe) আজ নিয়ে এলো মৌসোনা ঘোষ বাঙালির হেঁশেলে।

চকোলেট বরফি (chocolate barfi)

উপকরণ- হাফ কাপ দুধ (milk), দুই কাপ গুড়ো দুধ(powdered milk) , চার টেবিল চামচ চিনি (sugar), ৩ টেবিল চামচ ঘি (ghee), ড্রাইফ্রুট(dried fruit), সিলভার ফয়েল (silver foil), হাফ চামচ এলাচ পাউডার(cardamom powder), ২ চামচ কোকো পাউডার (cocoa powder), বাটার পেপার (butter paper)

প্রস্তুত প্রনালী- প্রথমে একটি কন্টেনারে ঘি বা বাটার দিয়ে হাল্কা ব্রাশ করে বাটার পেপার লাগিয়ে নিতে হবে। তারপর এরমধ্যে কিছু ড্রাইফ্রুট ছড়িয়ে দিতে হবে। এরপর একটি কড়াইয়ে ৩ চামচের মতন ঘি দিয়ে হাল্কা গরম করে তারমধ্যে হাফ কাপ দুধ দিয়ে দিতে হবে।

বরফি তৈরি করবার সময় খেয়াল রাখতে হবে গ্যাসের ফ্লেম যাতে একদম কমানো থাকে।

এরপর কড়াইতে দু-কাপ পাউডার দুধ দিয়ে দিতে হবে। আর অনবড়ত নাড়তে হবে যাতে দুধ পাউডার ভালোভাবে মিশে যায়।

মিশ্রনটা একটু শুকিয়ে আসলে এরমধ্যে দিয়ে দিতে হবে চিনি আর এলাচ পাউডার। তারপর দিয়ে দিতে হবে দু চামচ কোকো পাউডার। কোকো পাউডার দেওয়ার পর মিশ্রনটিতে ভালো করে মিশিয়ে দিতে হবে।

এরপর নাড়তে নাড়তে নজর রাখতে হবে ঘি ছেড়েছে কিনা, ঘি ছেড়ে দিলেই অল্প একটু হাতে নিয়ে দেখতে হবে হাতে লেগে যাচ্ছে কিনা। যখন দেখবেন হাতে লেগে যাচ্ছে না, তখন বুঝবেন মিশ্রনটি তৈরি হয়ে গেছে।

তৈরি হয়ে গেলে বাটার পেপার দেওয়া কন্টেইনারটির উপরে ভালো করে ঢেলে মিশ্রনটিকে ছড়িয়ে দিতে হবে। তারপর সিলভার ফয়েল এবং কিছু ড্রাইফ্রুট উপর থেকে ছড়িয়ে দিয়ে ভালো করে চেপে দিতে হবে। তারপর কন্টেইনারটিকে ফ্রিজে ৩ ঘন্টার জন্য বা নর্মাল টেম্পারেচারে রেখে দিন।

৩ ঘন্টা পর নিজের পছন্দমতন শেপ করে কেটে পরিবেশন করুন সুস্বাদু চকোলেট বরফি।

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ

thanks