Lakhimpur Kheri violence: 'মন্ত্রীর ছেলেকে কেন গ্রেপ্তার করা হয়নি': লখিমপুর খেরি হিংসায় প্রিয়াঙ্কা গান্ধী





লখিমপুর খেরি সহিংসতা নিয়ে বিরোধ বাড়ার সঙ্গে সঙ্গে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীর প্রশ্ন, "মন্ত্রীর ছেলেকে কেন গ্রেফতার করা হয়নি? তারা যখন কৃষকদের পিষ্ট করছে তখন তারা কীভাবে রাষ্ট্রবাদী?"


তিনি আরও বলেন, বিজেপির ক্ষমতায় থাকার কোনো কারণ নেই।


তিনি বলেন, "সহিংসতা হল সহিংসতা। আমি আমার জীবনে অনেক কিছু দেখেছি। যা ঘটেছে তা ভুল, তা কৃষক বা অন্য কারও সঙ্গে হোক। তারা (কৃষকরা) শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করছিল এবং এই মন্ত্রীর ছেলে এসে তাদের চূর্ণ করে দেয়। মানুষ ক্ষুব্ধ হয়। "
.

মায়াবতী এবং অখিলেশ যাদবকে কটাক্ষ করে তিনি বলেন, "আপনি কি মায়াবতী, মুলায়মকে মাটিতে দেখেছেন? অখিলেশ? তিনি কোথায় ছিলেন? এটা কংগ্রেস যে মাটিতে আছে।"


খামার আইন নিয়ে কথা বলতে গিয়ে প্রিয়াঙ্কা গান্ধী মোদী সরকারের সমালোচনা করেন। তিনি বলেন, "সরকার এই বিষয়ে একমত নয় যে কৃষকরা আইন বাতিল করতে চায়। তারা বিদেশে একজন রাষ্ট্রপতির সাথে দেখা করতে গিয়েছিল। আপনি কি কখনও তাদের (এখানে) মানুষের সাথে দেখা করতে দেখেছেন?


এর আগে, প্রিয়াঙ্কা গান্ধীকে লখিমপুর খেরিতে যাওয়ার সময় হরগাঁও এলাকায় পুলিশ আটক করে।


প্রতিবাদী কৃষকদের একটি গ্রুপ এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী (এমওএস) অজয় মিশ্রের ছেলে আশীষ মিশ্রের মারাত্মক সংঘর্ষের পর সোমবার টিকুনিয়ায় ক্ষতিগ্রস্ত পরিবারের সঙ্গে দেখা করার কথা ছিল প্রিয়াঙ্কার। প্রসঙ্গত, রবিবার কেন্দ্রীয় মন্ত্রীর কনভয়ের একটি গাড়ি ২ কৃষককে পিষে দেয়। সেই গাড়িতে ছিল কেন্দ্রীয় মন্ত্রী অজয় মিশ্রর ছেলে। ওই খবর ছড়িয়ে পড়তেই হিংসা ছড়িয়ে পড়ে এলাকায়। সংঘর্ষে মৃত্যু হয় মোট ৮ জনের। এই ঘটনার প্রতিবাদে প্রিয়াঙ্কা গান্ধী, দীপেন্দ্র সিংহ হুডা এবং অন্যান্য কংগ্রেস নেতারা যান নিহতদের পরিবারের সঙ্গে দেখা করতে।


লখিমপুরে এই ঘটনার পরই প্রবল উত্তেজনা ছড়িয়ে পড়ে পড়লে জাতীয় সড়ক বন্ধ করে দেওয়া হলে সীতাপুরের সীমান্তবর্তী হাড়গাঁও এলাকায় পৌঁছানোর জন্য কংগ্রেস নেতাদের বিকল্প পথ নিতে হয়েছিল। সে পথেই আটক করা হয় তাঁদের।প্রিয়াঙ্কাকে সীতাপুর জেলার একটি গেস্ট হাউসে নিয়ে যাওয়া হয়েছে।প্রাথমিকভাব পুলিস গৃহবন্দী করে রেখেছিল উত্তরপ্রদেশ কংগ্রেসের সাধারণ সম্পাদককে।