Gutkha Banned: রাজ্যে ফের নিষিদ্ধ গুটখা, তামাকজাত পান মশলার উত্‍পাদন, মজুত, বিক্রি বা বণ্টন





নেশায় আসক্ত মানুষদের জন্য দুঃখের সংবাদ হলেও সকলের জন্য সুখবর। রাজ্যে ফের নিষিদ্ধ গুটখা, তামাকজাত পান মশলার উত্‍পাদন, মজুত, বিক্রি বা বণ্টন। স্বাস্থ্য দপ্তর রাজ্যে ফের এক বছরের জন্য গুটখা এবং তামাকজাত পান মশলার বিক্রি নিষিদ্ধ করল।



নেশার জেরে প্রান হারাচ্ছে অনেকেই বাড়ছে একাধিক কঠিন রোগীর সংখ্যা। আর তাই রাজ্যের তরফে এমন পদক্ষেপ। ২০১৩-র ২৩ এপ্রিল রাজ্যে নিষিদ্ধ হয় গুটখা ও পান মশলা। এরপর থেকে নিষেধাজ্ঞার মেয়াদ বেড়েই চলছে। গত বছরও রাজ্যের তরফে গুটখা ও তামাকজাত পান মশলা নিষিদ্ধ করা হয়। সেই মেয়াদ শেষের আগেই নতুন নির্দেশিকা জারি করা হল।




নির্দেশিকায় অনুসারে, গুটখা ও বিভিন্ন রকম পান মশলা যার মধ্যে নিকোটিন বা তামাকজাত উপাদান রয়েছে যা মানুষের শরীরের পক্ষে ক্ষতিকর, রাজ্যে সেগুলির বিক্রি আগামী এক বছর নিষিদ্ধ। এই সময়ের মধ্যে গুটখা ও পান মশলা উৎপাদন, মজুত, বণ্টন ও বিক্রি করা যাবে না।



যদিও চিকিৎসকরা চান শুধু এক বছর নয় নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হোক আরও। কলকাতা সহ বিভিন্ন পুরসভা, কলকাতা পুলিশ, পুলিশ সুপার, জেলাশাসক এবং মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের এই নিষেধাজ্ঞা পাঠানো হয়েছে বলে খবর।



প্রসঙ্গত, গত বছর গুটখা, তামাকজাত পান মশলা নিষিদ্ধ হলেও একাধিক জায়গায় বিক্রি হচ্ছে দেদার গুটখা, তামাকজাত পান মশলা। এনিয়ে বিশেষজ্ঞরা মনে করছে প্রশাসনকে কড়া হাতে এবিষয়ে নজরদারি চালাতে হবে তবে সম্পূর্ণ ভাবে গুটখা, তামাকজাত পান মশলা নিষিদ্ধ করা সম্ভব।