Breaking

Friday, October 08, 2021

HS EXAM 2022 & XI: একাদশ ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের সুখবর, জারি গুরুত্বপূর্ণ নির্দেশিকা

HS EXAM 2022 & XI: একাদশ ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের সুখবর, জারি গুরুত্বপূর্ণ নির্দেশিকা

HS EXAM 2022 & XI


করোনা সংক্রমণের জের গত বছর সংসদ একাদশ ও দ্বাদশের সিলেবাস কমিয়ে পরীক্ষা নেওয়ার উদ‍্যোগ নিয়েছিল। যদিও পরে পরিস্থিতি বিবেচনা করে বাতিল হয় পরীক্ষা। ঠিক এবারও কমানো হয়েছে একাদশ ও দ্বাদশের সিলেবাস। আগেই একবার বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে বোর্ড। এবার শিক্ষার্থীদের সুবিধার্থে উচ্চ মাধ‍্যমিক শিক্ষা সংসদের তরফে বিজ্ঞপ্তি জারি করে সিলেবাস কমানোর কথা জানিয়ে দেওয়া হল ২২ সালের পরীক্ষায় সিলেবাস থেকে কি কি বাদ গেল। বিজ্ঞপ্তি জারি করে সংসদ জানিয়েছে ২০২২ সালেও চলতি বছরের সংক্ষিপ্ত সিলেবাসের ভিত্তিতেই পরীক্ষা নেওয়া হবে। Durga Puja Greeting Free Download 


রাজ্যের সিলেবাস থেকে বাদ বিবেকানন্দ। প্রবন্ধ থেকে বাদ নজরুলের কবিতা। ইতিহাসের সিলেবাসে বাদ ‘ধর্ম'। করোনা আবহে পাঠ্যক্রমে কাটছাঁট করা হয়েছে।



পাশাপাশি প্রকাশিত বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়েছে, ২০২২ সালে একাদশ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষায় একই সঙ্গে প্রশ্নপত্রের ধরনে যে যে পরিবর্তন আনা হবে সে বিষয়ে নভেম্বরে জানিয়ে দেবে বোর্ড।


দেখে নিন কলা ও বানিজ্য বিভাগের সিলেবাস থেকে কি কি বাদ গেল - 



দেখে নিন বিজ্ঞান বিভাগের সিলেবাস - 


প্রসঙ্গত, করোনা সংক্রমণের কারণে বিধি নিষেধের মধ‍্যে বন্ধ স্কুলও। ফলে শিক্ষার্থীদের চাপ কমাতে গত বছর সিলেবাস কমিয়ে ছিল সংসদ। সময় পেরিয়ে গেলেও করোনা পরিস্থিতির পরিবর্তনের জের এখনো খোলেনি স্কুল। শুরু হয়নি পঠন পাঠন। ফলে সংক্ষিপ্ত সিলেবাসেই ২০২২-র একাদশ ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংসদ। যদিও রাজ্য সরকার পূজোর পর স্কুল খোলার আশ্বাস দিয়েছে কিন্তু এত অল্প সময়ে পুরো সিলেবাস সামাল দেওয়া মুশকিল হবে তাই সিলেবাস কমিয়েছে বোর্ড। 

7 comments:

পৃষ্ঠা