Breaking

Friday, October 08, 2021

COVID 19: উৎসবের মরশুমে সতর্ক থাকার বার্তা কেন্দ্রের, রাশ আলগা হলে বাড়তে পারে সংক্রমণ

COVID 19: উৎসবের মরশুমে সতর্ক থাকার বার্তা কেন্দ্রের, রাশ আলগা হলে বাড়তে পারে সংক্রমণ

COVID 19




উৎসবের মরশুমে দেশবাসীকে সতর্কবার্তা দিল কেন্দ্র। উৎসবের মরশুমে করোনা বিধির রাশ আলগা হলেই ঘটে যেতে পারে বিপত্তি এমনই আশঙ্কার কথা শোনাচ্ছে কেন্দ্র। আসন্ন উৎসব ও বিয়ের মরশুমের হাত ধরে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি নিয়ে সাধারণ মানুষকে সতর্ক বার্তা দিল কেন্দ্র। সংক্রমণ থেকে বাঁচতে ভীড় এড়িয়ে ভার্চুয়াল উদযাপনের কথা জানাচ্ছে কেন্দ্র।




কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের যুগ্ম সচিব লভ অগ্রবাল বলেছেন, ভিড় এড়িয়ে ভার্চুয়ালি উৎসব পালন করুন। যুগ্ম সচিব অপ্রয়োজনীয়ভাবে ঘোরাফেরা এড়িয়ে চলা ও কেনাকেটা যতটা সম্ভব অনলাইনে করার পরামর্শ দিয়েছেন।




সাংবাদিক বৈঠকে যুগ্মসচিব বলেছেন, বর্তমানে পরিস্থিতিতে যে স্থিতিশীলতা দেখা গিয়েছে, তার পরিপ্রেক্ষিতে কোনওভাবেই গা-ছাড়া মনোভাব দেখানো উচিত নয়। আমাদের মনে রাখতে হবে যে, অতিমারীর দাপট অব্যাহত রয়েছে। সতর্কতা না দেখালে অবাঞ্ছিত পরিস্থিতির মুখে পড়তে হতে পারে।




সরকার বলছে, দেশে বেশ কিছু জেলায় পজিটিভিটি রেট বাড়ছে। ফলে গা ছাড়া মনোভাব ঠিক নয়। মিজোরাম, কেরল, সিকিম, মনিপুর ও মেঘালয়ের মতো রাজ্যগুলিতে পজিটিভিটি রেট সাপ্তাহিক পাঁচ শতাংশ বাড়ছে। দৈনিক সংক্রমণ কুড়ি হাজারের আশেপাশেই ঘোরা ফেরা করছে। নয় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৩৪ টি জেলায় সাপ্তাহিক পজিটিভি রেট ১০ শতাংশর বেশি রয়েছে।




সরকার ভ‍্যাকসিনেশন নিয়ে জানাচ্ছে, দেশের প্রায় ৭১ শতাংশ প্রাপ্ত বয়স্ক ভ‍্যাকসিনের প্রথম ডোজ নিয়েছে। অন্যদিকে ২৭ শতাংশের উভয় ডোজের টিকাকরণ হয়েছে।




এমনকি দৈনিক পাঁচ লক্ষ সংক্রমণ হওয়ার হিসেবে ধরেই প্রস্তুতি নিয়েছে সরকার। বর্তমানে দেশের হাসপাতালগুলিতে ৮.৩৬ লক্ষ বেড করোনা আক্রান্তদের জন্য প্রস্তুত রয়েছে।

No comments:

Post a Comment

পৃষ্ঠা