Jal Jeevan Mission জল জীবন মিশন মোবাইল অ্যাপ চালু করলেন প্রধানমন্ত্রী মোদী 

Jal Jeevan Mission




প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শনিবার জল জীবন মিশন (জেজেএম) মোবাইল অ্যাপ্লিকেশনটি চালু করেছেন, যাতে গ্রাম ও গ্রামীণ পরিবারগুলি বিশুদ্ধ পানীয় জলের সুবিধা পায় তা নিশ্চিত করার জন্য প্রযুক্তিগত অগ্রগতি অর্জনের সর্বোচ্চ সুযোগ পায়।

মোবাইল অ্যাপ্লিকেশনটি স্টেকহোল্ডারদের মধ্যে সচেতনতা উন্নত করবে এবং সরকারের স্বচ্ছ জল জল মিশনের আওতায় অধিকতর স্বচ্ছতা এবং স্কিমগুলির জবাবদিহিতা আনার দিকে কাজ করবে।

প্রধানমন্ত্রী বলেন, জল জীবন মিশন দেশের নারীদের ক্ষমতায়ন করছে তাদের সময় এবং প্রচেষ্টা সাশ্রয় করে, যা আগে পানীয় জল আনতে দীর্ঘ দূরত্ব অতিক্রম করতে হয়েছিল।

জল জীবন মিশনের ওয়েবসাইট অনুসারে, মোবাইল অ্যাপ্লিকেশনটি জলের পরিকাঠামোর বিবরণ, সুবিধাভোগীদের আধার-যাচাইকৃত ডেটা সেট এবং প্রতিটি গ্রামের জন্য জলের গুণমান এবং দূষণ-সংক্রান্ত তথ্য সরবরাহ করবে। ব্যবহারকারীদের জন্য একটি পাবলিক ফোরামে ব্যবহারকারীদের কাছে জল, জেলা এবং রাজ্য-স্তরের প্রত্যেকটি জলের সুনির্দিষ্ট তথ্য পাওয়া যাবে।

এই তথ্য বর্তমানে সমন্বিত ব্যবস্থাপনা তথ্য ব্যবস্থায় রক্ষণাবেক্ষণ করা হয় এবং আর্থিক ও তহবিল বিবরণ সহ গ্রাম, জেলা এবং রাজ্যের কর্ম পরিকল্পনা অন্তর্ভুক্ত করে। অ্যাপটি ব্যবহারকারীদের তাদের জলের সুবিধার সাথে তাদের অভিজ্ঞতার রেট দেওয়ার অনুমতি দেবে।

মোবাইল অ্যাপ্লিকেশন ছাড়াও, সরকার ২০২৪-এ দেশের প্রতিটি গ্রামীণ পরিবারকে বিশুদ্ধ কলের জল সরবরাহের জন্য সাশ্রয়ী সমাধান অর্জনের জন্য ইন্টারনেট অব থিংস (আইওটি) ভিত্তিক সেন্সর, ফ্লো মিটার এবং জলের গুণমান সনাক্তকরণ কিট স্থাপন করবে।