Defence Companies Launches- ৭টি নতুন প্রতিরক্ষা কোম্পানি লঞ্চ করলেন PM MODI 

PM MODI



প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার প্রতিরক্ষা মন্ত্রণালয় আয়োজিত একটি অনুষ্ঠানে সরকার পরিচালিত সাতটি নতুন প্রতিরক্ষা কোম্পানির উদ্বোধন করেন এবং বলেন যে তারা একটি বৈশ্বিক ব্র্যান্ডে পরিণত হবে। বিজয়া দশমীতে ডিআরডিও ক্যাম্পাসে উদ্বোধন করা হয়।



কোম্পানিগুলি গোলাবারুদ, বিস্ফোরক, সেনাবাহিনীর যান, উন্নত অস্ত্র, সৈন্যদের আরামদায়ক সামগ্রী, অপটিক্যাল ইলেকট্রনিক্স এবং প্যারাসুটের মতো সরঞ্জাম তৈরি করবে। সাতটি প্রতিরক্ষা কোম্পানির উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, “একটি কোম্পানি গোলাবারুদ এবং বিস্ফোরক তৈরি করবে। আরেকটি কোম্পানি সেনাবাহিনীর যানবাহন, অগ্রিম অস্ত্র, সৈন্যদের আরামদায়ক সামগ্রী, অপটিক্যাল ইলেকট্রনিক্স বা প্যারাসুট তৈরি করবে।



সদ্য চালু হওয়া সাতটি কোম্পানি হলো Munitions India Limited (MIL), Armoured Vehicles Nigam Limited (AVANI), Advanced Weapons and Equipment India Limited (AWE India), Troop Comforts Limited (TCL), Yantra India Limited (YIL); India Optel Limited (IOL) and Gliders India Limited (GIL). সাতটি কোম্পানির অধীনে 65,000 কোটি টাকার মোট 66 টি দৃঢ় চুক্তি হবে।




নতুন লঞ্চের উদ্দেশ্য তুলে ধরে প্রধানমন্ত্রী মোদী আরও বলেন, “আমাদের উদ্দেশ্য হল প্রতিটি কোম্পানি শুধু এই ক্ষেত্রে দক্ষতা অর্জন করবে না এবং একটি বৈশ্বিক ব্র্যান্ড হবে। প্রতিযোগিতামূলক খরচই আমাদের শক্তি। গুণ এবং নির্ভরযোগ্যতা আমাদের পরিচয় হওয়া উচিত। ”



“৪১ টি অর্ডিন্যান্স কারখানা এবং নতুন সাতটি কোম্পানি চালু করার সিদ্ধান্ত দেশের এই যাত্রার একটি অংশ। এই সিদ্ধান্ত গত 15-20 বছর ধরে মুলতুবি ছিল। "আমি আত্মবিশ্বাসী যে এই সাতটি কোম্পানি আগামী সময়ে ভারতের সামরিক শক্তির একটি প্রধান ঘাঁটি হয়ে উঠবে," যোগ করেন প্রধানমন্ত্রী মোদী।



প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) থেকে রিলিজ অনুযায়ী, সরকার প্রতিরক্ষা প্রস্তুতির ক্ষেত্রে আত্মনির্ভরশীলতা বৃদ্ধির উপায় হিসেবে অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডকে একটি সরকারি বিভাগ থেকে ১০০ শতাংশ সরকারি মালিকানাধীন কর্পোরেট সত্তায় রূপান্তর করার সিদ্ধান্ত নিয়েছে।



প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, যিনি শুক্রবার লঞ্চে উপস্থিত ছিলেন, তিনি বলেন, কেন্দ্রের লক্ষ্য ভারতকে প্রতিরক্ষা খাতের ক্ষেত্রে বিশ্বব্যাপী শীর্ষ দেশগুলির মধ্যে নিয়ে আসা।