Pitri Paksha Amavasya । Pitri Paksha Maha Amavasya 2021 । Mahalaya 2021 Date and Time । Mahalaya 2021 । মহালয়া ২০২১ তারিখ, সময়সূচী । 

Mahalaya 2021




কেন এই মহালয়া ! মহালয়া মানেই কি দেবীর আগমন বার্তার সূচনা? নাকি আরও কিছু?  জানাযায়- ত্রেতা যুগে ভগবান শ্রীরামচন্দ্র অকালে দেবিকে আরাধনা করেছিলেন লঙ্কা জয় করে সীতাকে উদ্ধারের জন্য। আর সে সময় ছিলও বসন্ত কাল। তাই এই সময়ের দুর্গা পূজাকে বাসন্তি পূজা বলা হয় । শ্রীরামচন্দ্র অকালে-অসময়ে পূজা করেছিলেন বলে এই শরতের পূজাকে দেবির অকাল-বোধনও বলা হয় ।  

সনাতন ধর্মে বলা হয়- কোন শুভ কাজ করতে গেলে, যেমন- বিবাহ করতে গেলে প্র্রয়াত পূর্ব পুরুষদের, সাথে সমগ্র জীব-জগতের জন্য তর্পণ করতে হয়, কার্যাদি-অঞ্জলি প্রদান করতে হয় । এক্ষেত্রে তর্পণ মানে খুশি করা । ভগবান শ্রীরাম লঙ্কা বিজয়ের আগে এমনটাই করেছিলেন । 

সেই অনুসারে এই মহালয়া তিথিতে যারা পিতৃ-মাতৃহীন তারা তাদের পূর্বপূরূষের স্মরন করে, পূর্বপূরুষের আত্মার শান্তি কামনা করে অঞ্জলি প্রদান করেন । তাই তো এই দিন থেকেই শেষ হয় পিতৃপক্ষের (Pitri Paksha) । গত ২০ সেপ্টেম্বর শুরু হয়েছে পিতৃপক্ষের।  

সনাতন ধর্ম অনুসারে এই দিনে প্রয়াত আত্মাদের মর্তলোকে পাঠিয়ে দেয়া হয়, প্রয়াত আত্মার যে সমাবেশ হয় তাকে মহালয় বলা হয়। মহালয় থেকে মহালয়া । পিতৃপক্ষেরও শেষদিন এটি । 

সনাতন ধর্ম অনুসারে বছরে একবার পিতা-মাতার উদ্দেশ্যে পিন্ড দান করতে হয়, সেই তিথিতে করতে হয় যে তিথিতে উনারা প্রয়াত হয়েছেন । সনাতন ধর্মের কার্যাদি কোন তারিখ অনুসারে করা হয় না । তিথি অনুসারে হয় । 

মহালয়াতে যারা গঙ্গায় অঞ্জলি প্রদান করেন পূর্ব পুরুষদের আত্মার শান্তির জন্য, তারা শুধু পূর্বদের নয় , পৃথিবীর সমগ্র কিছুর জন্য প্রার্থনা ও অঞ্জলি প্রদান করেন । 



গতবছর মহালয়ার এক মাস পরে হয়েছিলো দুর্গাপূজা (Durga Puja)। না এবছর তেমন হচ্ছে না, আসুন জেনে নেই এবছর মহালয়ার  সময় সূচী (Time Table)।

  • ৬ অক্টোবর, বুধবার-মহালয়া (mahalaya)
শুরু হবে ৫ অক্টোবর সন্ধ্যা ৭ টা ৪ মিনিট থেকে এবং শেষ হবে ৬ অক্টোবর বিকাল ৪ টা ৩৪ মিনিটে।  

Tag: navratri 2021 date,mahalaya 2021,amavasya october 2021,mahalaya amavasya 2021,amavasya kab hai,mahalaya,ayudha pooja 2021,amavasya kab hai october 2021,navratri 2021 october,amavasya,mahalaya amavasya,mahalaya amavasya 2021 date,amavasya 2021,when is amavasya in october 2021,amavasya october 2021 date and time,government holidays in october 2021,mahalaya 2021 date and time,october 6 holiday,6th october 2021,amavasya 2021 october,pitru paksha 2021 date,sarvapitri amavasya,mahalaya amavasya date 2021,pitra moksha amavasya 2021,pitru amavasya,