Good Samaritan Award দুর্ঘটনাগ্রস্থ কোন মানুষকে হাসপাতালে পৌঁছে দিলেই মিলবে ১.২৫ লক্ষ টাকা পুরস্কার

Good Samaritan Award


বিশ্বজিৎ দাসঃ 

কেন্দ্রীয় সরকার পুজোর মুখেই সাধারণ মানুষদের উদ্দেশ্যে এক অভিনব পুরস্কার ঘোষণা করল। এবার পথে দুর্ঘটনাগ্রস্থ কোন মানুষকে হাসপাতালে পৌঁছে দিলেই মিলবে এই মোটা অংকের পুরস্কার। ২০২৬ সাল পর্যন্ত চলতে থাকা এই কর্মসূচীর (scheme ) ফলে বছরে এক বা একাধিক ব্যক্তিকে পুরস্কৃত করা হবে।


অনেকেই, বর্তমান সময়ে পথে ঘাটে কোন অচেনা মানুষ বিপদে পড়লে, তাঁর দিকে সহজে কেউ সাহায্যের হাত বাড়িয়ে দিতে আসেন না। অনেকে দূরে থেকে দেখেই চলে যায়, পুলিশি ঝামেলায় আবার অনেকেই জড়াতে চান না। তবে এসবের থেকেও অনেকে আবার দূর থেকে দাঁড়িয়ে মজা দেখেন, এমনকি অনেকে বিপদগ্রস্থ মানুষকে সাহায্য করার বদলে উলটে সেই দুর্ঘটনার ছবি ভিডিও তুলে স্যোশাল মিডিয়ায় পোস্ট করতে ব্যস্ত থাকেন অনেকে।


কেন্দ্র সরকার তাই এবার এই বিষয়ে এক অভিনব পদক্ষেপ নিয়েছেন। রাস্তায় কোন আহত ব্যক্তিকে বা বিপদগ্রস্থ মানুষকে হাসপাতালে নিয়ে গেলে মিলতে পারে মোটা অংকের পুরস্কার। মানুষের মধ্যেকার গা ছাড়া ভাবকে সরিয়ে রেখে, মনুষ্যত্ব বোধকে জাগ্রত করতে এই পদক্ষেপ নিল কেন্দ্র।


এবিষয়ে সোমবার কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, দুর্ঘটনায় আহত কোন ব্যক্তিকে ‘গোল্ডেন আওয়ার’ (Golden Hour) অর্থাৎ দুর্ঘটনার ১ ঘণ্টার মধ্যে হাসপাতালে নিয়ে গেল বা ট্রমা সেন্টারে নিয়ে গেলে পুরস্কার দেওয়া হবে সাহায্যকৃত ব্যক্তিকে।


এক্ষেত্রে ৫,০০০ টাকা পুরস্কার প্রতিবার সাহায্য করলে পাওয়া যাবে। বছরে সর্বাধিক পাঁচ বার দেওয়া হবে সেই পুরস্কার। এরপর সেরা পুরস্কৃত নাগরিকদের সংবর্ধনা দেওয়ার পাশাপাশি নগদ এক লক্ষ টাকা পুরস্কারও প্রদান করা হবে। 


আগামী ১৫ ই অক্টোবর থেকে ২০২৬ সাল পর্যন্ত এই কর্মসূচী চলবে। এরফলে এক ব্যক্তি বছরে প্রায় ১.২৫ লক্ষ টাকা পুরস্কার পেতে পারবেন।