Nobel Prize 2021: রসায়নে নোবেল দুই বিজ্ঞানীর 

Nobel Prize 2021




রসায়নে 2021 সালের নোবেল পুরস্কার Benjamin List and David WC MacMillan "অসম্যাট্রিক অর্গানোক্যাটালাইসিস বিকাশের জন্য" দেওয়া হয়েছে।


স্টকহোম, সুইডেনের রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সেস রসায়নে নোবেল পুরস্কার প্রদান করে।


একাডেমি বলেছিল, "আলফ্রেড নোবেলের নিজের কাজের জন্য রসায়ন ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞান। তাঁর উদ্ভাবনের বিকাশ এবং সেইসাথে তিনি যে শিল্প প্রক্রিয়াগুলি নিযুক্ত করেছিলেন তা রাসায়নিক জ্ঞানের উপর ভিত্তি করে ছিল। রসায়ন ছিল দ্বিতীয় পুরস্কারের ক্ষেত্র যা নোবেল তার উইলে উল্লেখ করেছেন।


একাডেমি আরও যোগ করেছে, ”বেঞ্জামিন লিস্ট এবং ডেভিড ম্যাকমিলান এই ক্ষেত্রের লিডারদের মধ্যে রয়েছেন এবং দেখিয়েছেন যে জৈব অনুঘটকগুলি রাসায়নিক বিক্রিয়ায় বহুসংখ্যক ব্যবহার করা যেতে পারে।এই প্রতিক্রিয়াগুলি ব্যবহার করে, গবেষকরা এখন আরও দক্ষতার সাথে নতুন ফার্মাসিউটিক্যালস থেকে শুরু করে এমন অণু তৈরি করতে পারেন যা সৌর কোষে আলো ধরতে পারে। এইভাবে, অর্গানোক্যাটালিস্ট মানবজাতির জন্য সবচেয়ে বড় সুবিধা নিয়ে আসছে।"


এর আগে, 2021 সালের পদার্থবিজ্ঞানের নোবেল পুরস্কার যৌথভাবে সাইকুরো মানাবে, ক্লাউস হ্যাসেলম্যান এবং জর্জিও প্যারিসিকে দেওয়া হয়েছিল "জটিল শারীরিক ব্যবস্থা সম্পর্কে আমাদের বোঝার ক্ষেত্রে যুগান্তকারী অবদানের জন্য।


নোবেল পুরস্কার একটি স্বর্ণপদক এবং 10 মিলিয়ন সুইডিশ ক্রোনার। পুরস্কারের টাকা আসে পুরস্কারের স্রষ্টা, সুইডিশ সমাজসেবী, রসায়নবিদ এবং আবিষ্কারক আলফ্রেড নোবেল, যিনি 1895 সালে মৃত্যুবরণ করেছিলেন তার রেখে যাওয়া উইল থেকে।