MP, HS EXAM: জানা গেল মাধ‍্যমিক ও উচ্চ মাধ‍্যমিক পরীক্ষার সূচী ঘোষনার তারিখ



Exam



করোনা সংক্রমণের জেরে গত বছর বাতিল হয়েছিল পরীক্ষা। বিকল্প পদ্ধতি অবলম্বন করে ফল প্রকাশ করে বোর্ড। তবে এবার মাধ‍্যমিক ও উচ্চ মাধ‍্যমিকের পরীক্ষা হবে অফলাইনেই। এদিকে আগামী ১৬ই নভেম্বর থেকে ফের চালু হচ্ছে স্কুল-কলেজ। এর মধ‍্যে যতটা সম্ভব সিলেবাস কভার করবে হয়তো স্কুলগুলো। এদিকে জানা যাচ্ছে স্কুল শিক্ষা দফতরকে পরীক্ষার সূচি দুই বোর্ডের তরফে পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে।




প্রতি বছর পরীক্ষার ফলের পরেই আগামীর সূচি জানিয়ে দেয় বোর্ড। কিন্তু গত বছর পরীক্ষা হয়নি। কিন্তু ফল ঘোষনার দিনেও সূচি জানায়নি বোর্ড। ফলে এক প্রকার চিন্তার মধ‍্যে দিন কাটছে পরীক্ষার্থী থেকে অভিভাবক অভিভাবিকা ও শিক্ষক শিক্ষিকাদের। এর মাঝেই সুখবর, জানা যাচ্ছে আগামী সোমবার প্রকাশিত হতে পারে দুই বোর্ডেরই পরীক্ষার সূচি।




রাজ্য শিক্ষা দফতর সূত্রে খবর, আপাতত ঠিক হয়েছে, ২০২২ সালের মার্চ মাসে মাধ্যমিক (Madhyamik 2022) ও এপ্রিল মাসে উচ্চমাধ্যমিক (HS 2022) হবে। মুখ‍্যমন্ত্রী মমতা বন্দোপাধ‍্যায়ের সম্মতি মেলার পরেই সূচি ঘোষনা করবে বোর্ড এমনটাই খবর।



পরীক্ষা হলেও টেস্ট হওয়া নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। সেক্ষেত্রে টেস্ট পরীক্ষা হবে কিনা, তা স্কুলগুলিকেই সিদ্ধান্ত নেওয়ার জন্য ছেড়ে দিতে পারে রাজ্য সরকার।