Gandhi Jayanti 2021: রাজঘাটে জাতির জনককে শ্রদ্ধা জানালেন নরেন্দ্র মোদী, সোনিয়া গান্ধী, কেজরিওয়াল-সহ সিনিয়র নেতারা 


Gandhi Jayanti 2021



গান্ধী জয়ন্তী ২০২১: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেস প্রেসিডেন্ট সোনিয়া গান্ধী, কেজরিওয়াল সহ অন‍্যান‍্য সিনিয়র নেতা রাজঘাটে জাতির জনকের জন্মদিবসে শ্রদ্ধা নিবেদন করেন। 





মহাত্মা গান্ধীর ১৫২ তম জন্মবার্ষিকীতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সহ বেশ কয়েকজন সিনিয়র নেতা রাজ ঘাটে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানান।



এর আগে শনিবার সকালে, প্রধানমন্ত্রী মোদী টুইট করে বলেছিলেন যে বাপুর নীতিগুলি বিশ্বব্যাপী প্রাসঙ্গিক এবং লক্ষ লক্ষকে শক্তি দেয়।



এদিন রাজঘাটের জাতীয় কংগ্রেসের প্রেসিডেন্ট সোনিয়া গান্ধী জাতির জনক মহাত্মা গান্ধীর জন্মদিনে শ্রদ্ধা নিবেদন করেন। 



জাতীর জনক মহাত্মা গান্ধীর জন্মদিনে জাতীয় কংগ্রেস নেতা তথা সোনিয়া গান্ধীর ছেলে রাহুল গান্ধী শ্রদ্ধা নিবেদন করেন।  



“জাতির পিতা মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানাই। আমি গান্ধী জয়ন্তীতে শ্রদ্ধেয় বাপুকে প্রণাম জানাই। পূজ্য বাপুর জীবন ও আদর্শ দেশের প্রতিটি প্রজন্মকে কর্তব্যের পথে চলতে অনুপ্রাণিত করতে থাকবে। তাঁর মহৎ নীতিগুলি বিশ্বব্যাপী প্রাসঙ্গিক এবং লক্ষ লক্ষকে শক্তি দেয়, ”প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন।



এদিকে, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসও মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেছেন যে, বিশ্বকে তার শান্তির বার্তা শুনতে হবে এবং বিশ্বাস ও সহিষ্ণুতার নতুন যুগের সূচনা করতে হবে।



"ঘৃণা, বিভাজন এবং দ্বন্দ্ব তাদের দিন কাটিয়েছে। এখন শান্তি, বিশ্বাস এবং সহিষ্ণুতার এক নতুন যুগের সূচনা করার সময়। এই আন্তর্জাতিক অহিংস দিবসে-গান্ধীর জন্মদিনে-আসুন তার শান্তির বার্তা শুনি, এবং নির্মাণে অঙ্গীকার করি সবার জন্য একটি ভাল ভবিষ্যত, ”গুতেরেস টুইট করেছেন মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা।



১৮৬৯ সালের ২রা অক্টোবর গুজরাটের পোরবন্দর শহরে জন্মগ্রহণ করেন মহাত্মা গান্ধী বা মোহনদাস করমচাঁদ গান্ধী। তিনি একটি অহিংস প্রতিরোধ গ্রহণ করেছিলেন এবং অত্যন্ত ধৈর্য সহকারে ঔপনিবেশিক ব্রিটিশ শাসনের বিরুদ্ধে স্বাধীনতা সংগ্রামের অগ্রভাগে ছিলেন।



এর ফলে ভারত অবশেষে ১৯৪৭ সালে স্বাধীনতা লাভ করে। বাপু নামে পরিচিত, স্বরাজ '(স্ব-শাসন) এবং' অহিংসা ' -এর প্রতি তার অটল বিশ্বাস তাকে বিশ্বজুড়ে প্রশংসা জিতিয়েছে।



বিশ্বব্যাপী, গান্ধীর জন্মবার্ষিকী আন্তর্জাতিক অহিংস দিবস হিসেবে পালিত হয়। এই উপলক্ষে ভারত এবং বিশ্বজুড়ে বেশ কিছু অনুষ্ঠান আয়োজিত হয়।