Forbes India Rich List 2021: তালিকার শীর্ষে মুকেশ আম্বানি, গৌতম আদানি, রাধাকিশান দামানি শীর্ষ লাভকারী

Forbes India Rich List 2021: তালিকার শীর্ষে মুকেশ আম্বানি, গৌতম আদানি, রাধাকিশান দামানি শীর্ষ লাভকারী

pic source: FORBES INDIA 


ফোর্বস ইন্ডিয়া ধনী তালিকা 2021 ঘোষণা করা হয়েছে। ফোর্বস ইন্ডিয়া দেখিয়েছে যে তালিকায় উল্লেখিত ব্যক্তিদের সম্মিলিত সম্পদ গত 12 মাসে 257 বিলিয়ন আমেরিকান ডলার যোগ করার পরে রেকর্ড 775 বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, সূচকীয় প্রবৃদ্ধির পরিমাণ সম্পদে 50 শতাংশ বৃদ্ধি পেয়েছে।



তালিকার শীর্ষে রয়েছেন মুকেশ আম্বানি। তালিকা শীর্ষে পাঁচ জনের মধ্যে রয়েছেন গৌতম আদানি, এভিনিউ সুপারমার্টের রাধা কৃষ্ণন দমনি, ওপি জিন্দাল গ্রুপের সাবিত্রী জিন্দাল, এইচসিএল টেকনোলজিসের শিব নাদার এবং আর্সেলার মিত্তালের লক্ষ্মী মিত্তল ।


ফোর্বস ইন্ডিয়া প্রদত্ত বিবরণ অনুসারে আদানি 49.6 বিলিয়ন মার্কিন ডলার, দমানি 14 বিলিয়ন মার্কিন ডলার, জিন্দাল 11.4 বিলিয়ন ডলার, নাদার 10.6 বিলিয়ন ডলার এবং মিত্তল 8.5 বিলিয়ন ডলার অর্জন করেছে।



আইএএনএসের প্রতিবেদনে বলা হয়েছে, এই বছর তালিকাভুক্ত ব্যক্তিদের ৮০ শতাংশেরও বেশি তাদের সম্পদের পরিমাণ বাড়িয়েছে, যার মধ্যে ৬১ জন এক বিলিয়ন ডলার বা তার বেশি যোগ করেছে।



তালিকার শীর্ষে রয়েছে মুকেশ আম্বানি, ২০০৮ সাল থেকে দেশের সবচেয়ে ধনী ব্যক্তি, যার সম্পদ ৯২.৭ বিলিয়ন মার্কিন ডলার। আইএএনএস রিপোর্ট অনুযায়ী, আম্বানি সম্প্রতি তার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ১০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের মাধ্যমে নবায়নযোগ্য জ্বালানির দিকে এগিয়ে যাওয়ার পরিকল্পনা তুলে ধরেছেন।



ভারতের ১০০ জন ধনীর সমষ্টিগত সম্পদের বৃদ্ধির প্রায় পঞ্চমাংশের কাছাকাছি এসেছেন গৌতম আদানি, যিনি টানা তৃতীয় বছরের জন্য ২ নম্বরে রয়েছেন। আইএএনএসের প্রতিবেদনে বলা হয়েছে, আদানি, যিনি শতাংশ এবং ডলার উভয় ক্ষেত্রেই সবচেয়ে বেশি লাভ করেছেন, তার সম্পদ প্রায় তিনগুণ বেড়ে ৭৪.৮ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে যা আগে ২৫.২ বিলিয়ন ডলার ছিল, কারণ তার তালিকাভুক্ত সব কোম্পানির শেয়ার বেড়েছে।


এই বছরের তালিকায় ছয়জন নবাগত রয়েছেন, যাদের অর্ধেকই বিকশিত রাসায়নিক খাত থেকে। তাদের মধ্যে রয়েছে অশোক বুব (নং 93, ইউএসডি 2.3 বিলিয়ন) যার ক্লিন সায়েন্স অ্যান্ড টেকনোলজি জুলাই মাসে তালিকাভুক্ত; দীপক নাইট্রাইটের দীপক মেহতা (নং 97, ইউএসডি 2.05 বিলিয়ন) এবং অ্যালকাইল অ্যামাইনস কেমিক্যালের যোগেশ কোঠারি (নং 100, ইউএসডি 1.94 বিলিয়ন)। আইএএনএস রিপোর্ট করেছে, অরবিন্দ লাল (নং 87, ইউএসডি 2.55 বিলিয়ন), ডায়াগনস্টিকস চেইন ড লাল পাথল্যাবস এর নির্বাহী চেয়ারম্যান, তালিকায় প্রথমবারের মতো মহামারী-প্ররোচিত পরীক্ষার কারণে তার কোম্পানির শেয়ার গত বছরে দ্বিগুণ হয়ে গেছে।

পুরো তালিকা দেখতে ক্লিল করুন অফিশিয়াল ওয়েবসাইট- 

Post a Comment

thanks