Facebook নিয়ে চাঞ্চল্যকর তথ্য ফাঁস করলেন Ex-Facebook Manager

Ex-Facebook Manager



২৭ বছর বয়সী ফ্রান্সেস হাউজেন (Frances Haugen), যিনি ফেসবুকে বিভ্রান্ত ভুল তথ্য দলে (misinformation team at Facebook) প্রোডাক্ট ম্যানেজার হিসেবে কাজ করেছিলেন, রবিবার সিবিএস তার সাক্ষাৎকার নিয়েছিল। আর এই মহিলার সাক্ষাৎকার প্রকাশিত হতেই চাঞ্চল্য তৈরি হয়।

তিনি বলেন, তিনি যে নথি ফাঁস করছেন তা প্রমাণ করে ফেসবুক "নিরাপত্তার চেয়ে বৃদ্ধি" কে অগ্রাধিকার দিয়েছে।

সাক্ষাৎকারে, সিবিএসের ৬০ মিনিট প্রোগ্রামে, মিসেস হাউজেন বলেছিলেন যে ফেসবুক (facebook) কোম্পানির সাথে হতাশ হয়ে তিনি এই বছরের শুরুতে ফেসবুক ছেড়েছিলেন। প্রস্থান করার আগে, তিনি অভ্যন্তরীণ মেমো এবং নথিগুলির একটি সিরিজ অনুলিপি করেছিলেন। তিনি ওয়াল স্ট্রিট জার্নালের সাথে সেই নথিগুলি শেয়ার করেছেন।


সেই নথি উদ্ঘাটনে চাঞ্চল্য তৈরি হয়েছে। সেখানে এমন নথি অন্তর্ভুক্ত ছিল যা দেখিয়েছিল যে সেলিব্রিটি, রাজনীতিবিদ এবং হাই প্রোফাইল ফেসবুক ব্যবহারকারীদের কোম্পানির দ্বারা ভিন্ন আচরণ করা হয়েছিল।

সেই নথিতে দেখা গেছে যে এই ধরনের অ্যাকাউন্টগুলিতে moderation policies ভিন্নভাবে প্রয়োগ করা হয়েছিল, বা কখনো একেবারেই প্রয়োগ করা হতো না। এটির জন্য একটি সিস্টেম তৈরি করেছে ফেসবুক যা XCheck (ক্রস -চেক) নামে পরিচিত।


আর ইনস্টাগ্রাম সম্পর্কে অভিযোগ করে ফ্রান্সেস হাউজেন (Frances Haugen) বলেন ইন্সটাগ্রাম বিশেষ করে মার্কিন রাজনীতিবিদদের জন্য উদ্বেগজনক।


তিনি বলেছেন যে যখনই জনসাধারণের কল্যাণ এবং কোম্পানীর উপকারের মধ্যে কোন দ্বন্দ্ব দেখা দেয় তখন সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক (facebook) তার নিজের স্বার্থ বেছে নেবে।