শ্রী শ্রী শারদীয়া দুর্গাপূজার সম্পূর্ন সময় নির্ঘন্ট- অষ্টমীর অঞ্জলি। সন্ধিপূজা। বিজয়া দশমী Durga Puja 2021। Time Table ।

শ্রী শ্রী শারদীয়া দুর্গাপূজার সম্পূর্ন সময় নির্ঘন্ট



Durga Puja 2021। Time Table ।



করোনার তৃতীয় ঢেউয়ের আতঙ্কের মাঝেই চলে এলো দুর্গা পুজো। মা দুর্গা সমস্ত বিপদ দূরে সরিয়ে দেবে এই প্রত্যাশায় দুর্গা মায়ের পূজায় ব্রতি সকলে। আসুন জেনে নেই শ্রী শ্রী শারদীয়া দুর্গাপূজার সম্পূর্ন সময় নির্ঘন্ট।


Durga Puja 2021। Time Table ।



দুর্গাপূজা ২০২১ (বাংলা ১৪২৮) পঞ্চমী ও ষষ্ঠীঃ

বাংলা ২৪শে আশ্বিন, ১৪২৮, ইংরেজী ১১ই অক্টোবর, ২০২১, সোমবার সকাল ৬টা ২৪ মিনিট পর্যন্ত মহাপঞ্চমী। এদিন সূর্যোদয় ৫ টা ৩৫ মিনিটে, সূর্যাস্ত ৫ টা ১৩ মিনিটে এবং পূর্বাহ্ন ৯ টা ২৮ মিনিট পর্যন্ত। একইদিন সকাল ৬টা ২৪ মিনিট থেকে শেষরাত্রি ৪টা ৪ মিনিট পর্যন্ত দুর্গাষষ্ঠী। দিবা ৮ টা ৩০ মিনিট গতে ও পূর্বাহ্নের মধ্যে শ্রী শারদীয়া দুর্গাদেবীর ষষ্ঠ্যাদিকল্পারম্ভ ও ষষ্ঠীবিহিত পূজা প্রশস্তা । সায়ংকালে শ্রী শ্রী দুর্গাদেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস।




২০২১ সালের শ্রী শ্রী দুর্গাপূজার মহা সপ্তমীঃ

বাংলা ২৫শে আশ্বিন, ১৪২৮, ইংরেজী ১২ই অক্টোবর, ২০২১, মঙ্গলবার রাত্রি ১টা ৪৮ মিনিট পর্যন্ত মহাসপ্তমী। এদিন সূর্যোদয় ৫ টা ৩৬ মিনিটে, সূর্যাস্ত ৫ টা ১১ মিনিটে এবং পূর্বাহ্ন ৯ টা ২৮ মিনিট পর্যন্ত। সকাল ৮ টা ৩০ মিনিট গতে ও পূর্বাহ্নের মধ্যে শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তম্যাদিকল্পারম্ভ ও সপ্তমীবিহিত পূজা প্রশস্তা। 


Durga Puja 2021। Time Table ।


শ্রী শ্রী দুর্গাপূজার মহা অষ্টমীঃ

বাংলা ২৬শে আশ্বিন, ১৪২৮, ইংরেজী ১৩ই অক্টোবর, ২০২১, বুধবার রাত্রি ১১টা ৪৯ মিনিট পর্যন্ত মহাষ্টমী। এদিন সূর্যোদয় পাঁচটা বেজে ৩০ মিনিট, সূর্যাস্ত পাঁচটা বেজে ১১ মিনিট, এবং পূর্বাহ্ন ৯ টা ২৮ মিনিট পর্যন্ত। সকাল আটটা বেজে ৩০ মিনিটের মধ্যে শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর মহাষ্টম্যাদিকল্পারম্ভ ও কেবল মহাষ্টমীকল্পারম্ভ এবং মহাষ্টমীবিহিত পূজা প্রশস্তা। এদিন পূর্বাহ্নের মধ্যেই বীরাষ্টমী ও মহাষ্টমীর ব্রত উপবাস। রাত্রি ১১ঃ০০ মিনিট গতে এবং ১১ঃ৪৮ এর মধ্যে শ্রীশ্রীদুর্গাদেবীর অর্ধরাত্রবিহিত পূজা। রাত্রি ১১ঃ২৫ গতে এবং ১২ঃ১৩ এর মধ্যে সন্ধিপূজা। রাত্রি ১১ঃ২৫ গতে সন্ধিপূজা আরম্ভ এবং ১১ঃ৪৯ গতে বলিদান। রাত্রি ১২ঃ১৩ মধ্যে সন্ধিপূজা সমাপন।

Durga Puja 2021। Time Table ।



২০২১ সালের শ্রী শ্রী দুর্গাপূজার মহা নবমীঃ

বাংলা ২৭ শে আশ্বিন ১৪২৮, ইংরেজী ১৪ই অক্টোবর ২০২১, বৃহস্পতিবার রাত্রি ৯ টা ৫২ মিনিট পর্যন্ত মহানবমী । এদিন সূর্যোদয় ৫ঃ৩৭, সূর্যাস্ত ৫ঃ১১, এবং পূর্বাহ্ন ৯ টা ২৮ মিনিট পর্যন্ত । পূর্বাহ্নের মধ্যেই শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর কেবল মহানবমীকল্পারম্ভ ও মহানবমীবিহিত পূজা প্রশস্তা এবং দেবীর নবরাত্রিক ব্রত সমাপন। এদিন পূর্বাহ্নের মধ্যেই বীরাষ্টমী ও মহাষ্টমী ব্রতের পারন।

শ্রী শ্রী দুর্গাপূজা ২০২১ এর বিজয়াদশমীঃ

বাংলা ২৮শে আশ্বিন ১৪২৮, ইংরেজী ১৫ই অক্টোবর ২০২১, শুক্রবার রাত্রি ৮ঃ২১ পর্যন্ত বিজয়া দশমী। এদিন সূর্যোদয় ৫ঃ৩৭, সূর্যাস্ত ৫ঃ২৮ এবং পূর্বাহ্ন ৯ টা ২৮ মিনিট পর্যন্ত । সকাল ৮ টা ৩০ মিনিটের মধ্যে শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর দশমী বিহিত পূজা সমাপনান্তে বিসর্জন প্রশস্ততা ।


সূত্রঃ সনাতন এক্সপ্রেস 

5 মন্তব্যসমূহ

thanks

একটি মন্তব্য পোস্ট করুন

thanks

Keep Traveling

Travel everywhere!