Breaking

Thursday, October 14, 2021

পশ্চিমবঙ্গ সহ তিন রাজ‍্যে BSF -র ক্ষমতা ও এলাকা বাড়ালো কেন্দ্র

পশ্চিমবঙ্গ সহ তিন রাজ‍্যে BSF -র ক্ষমতা ও এলাকা বাড়ালো কেন্দ্র

BSF




আন্তর্জাতিক সীমান্তে বাংলা সহ তিন রাজ‍্যে বিএসএফ-র কাজের ব‍্যাপ্তি বৃদ্ধি করলো কেন্দ্র সরকার। এতদিন বর্ডার থেকে ১৫ কিলোমিটার এলাকা পর্যন্ত গ্রেপ্তার, বাজেয়াপ্ত এবং তল্লাশি করতে পারত বিএসএফ। এখন সীমা বাড়িয়ে ৫০ কিমি করলো কেন্দ্র। এবার থেকে বাংলা-সহ তিন রাজ্যে ৫০ কিলোমিটার ভিতরে ঢুকে তল্লাশি চালাতে পারবে তারা। প্রয়োজনমাফিক জিজ্ঞাসাবাদ, বাজেয়াপ্ত এমনকী গ্রেপ্তার করতে পারবে তাঁরা। তবে তা শর্তসাপেক্ষে। সাথে থাকতে হবে থানার পুলিশ।




স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকা অনুসারে এখন বর্ডার থেকে ৫০ কিমি পর্যন্ত কাজ করতে পারবে বিএসএফরা। আর এই নির্দেশিকা ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। ইতিমধ‍্যে, পাঞ্জাবের মুখ‍্যমন্ত্রী চরণজিৎ সিং এর তীব্র নিন্দা করেছে। তাঁর কথায়, “কেন্দ্র সরাসরি যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় আঘাত করেছে।” এমনকি এই নির্দেশিকা প্রত‍্যাহারের দাবিও জানিয়েছেন তিনি।




বিএসএফের ক্ষমতা এক এক রাজ‍্যে এক এক রকম। যেমন গুজরাতে এর আগে ৭০কিমি পর্যন্ত ছিল বিএসএফের এক্তিয়ারে এখন তা ৫০কিমি করা হয়েছে। আবার মেঘালয়, নাগাল্যান্ড, মিজোরাম, লাদাখে যে কোনও এলাকায় তল্লাশি চালাতে পারে। এদিকে, বিএসএফের দাবি, আন্তর্জাতিক সীমান্তে (International Border) চোরাচালান-সহ একাধিক অপরাধ রুখতে অফিসারদের হাতে বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে।

No comments:

Post a Comment

পৃষ্ঠা