Breaking

Thursday, October 14, 2021

Termination of Pregnancy: গর্ভপাত নিয়ে নয়া নিয়ম জারি কেন্দ্রের

Termination of Pregnancy: গর্ভপাত নিয়ে নয়া নিয়ম জারি কেন্দ্রের

pregnancy, pregnant




সরকারের নতুন নিয়ম অনুযায়ী, ভারতে গর্ভাবস্থা বন্ধ করার গর্ভকালীন সীমা কিছু শ্রেণীর মহিলাদের জন্য 20 থেকে 24 সপ্তাহ পর্যন্ত বাড়ানো হয়েছে।



Medical Termination of Pregnancy (Amendment) Rules, 2021, র অধীনে, যে মহিলাদের জন্য সীমা বাড়ানো হয়েছে তাদের মধ্যে রয়েছে যৌন নির্যাতন, ধর্ষণ, নাবালিকা, যাদের বৈবাহিক অবস্থা গর্ভাবস্থায় পরিবর্তিত হয় (বিধবা এবং বিবাহবিচ্ছেদ) এবং যারা শারীরিকভাবে অক্ষম।



নতুন নিয়মে মানসিকভাবে অসুস্থ মহিলাদের, ভ্রূণের বিকৃতি ঘটায় যেখানে শারীরিক বা মানসিক অস্বাভাবিকতা এবং সরকার দ্বারা ঘোষিত দুর্যোগ বা জরুরী পরিস্থিতিতে মহিলাদের যথেষ্ট ঝুঁকি থাকে এমন মহিলাদেরকেও যুক্ত করা হয়েছে।



এই নতুন নিয়মগুলি মেডিকেল টার্মিনেশন অব প্রেগনেন্সি (সংশোধন) আইন, 2021 এর অধীনে পড়ে, যা এই বছর মার্চ মাসে পার্লামেন্টে পাস হয়েছিল।



এর আগে, গর্ভপাতের বারো সপ্তাহের মধ্যে গর্ভপাত হলে একজন ডাক্তারের মতামত প্রয়োজন এবং বারো থেকে বিশ সপ্তাহের মধ্যে করা হলে দুইজন ডাক্তারের মতামত প্রয়োজন।



নতুন নিয়ম অনুসারে, ভ্রূণের বিকৃতির ক্ষেত্রে 24 সপ্তাহের পরে গর্ভাবস্থা বন্ধ করা যেতে পারে কিনা তা নির্ধারণের জন্য রাজ্য-স্তরের মেডিকেল বোর্ড গঠন করা হবে, যেখানে জীবনের সঙ্গে অসঙ্গতির যথেষ্ট ঝুঁকি রয়েছে, শারীরিক বা মানসিক অস্বাভাবিকতা বা প্রতিবন্ধকতা রয়েছে।




মেডিকেল বোর্ডগুলি মহিলা এবং তার রিপোর্টগুলি পরীক্ষা করবে এবং তারপর অনুরোধ পাওয়ার তিন দিনের মধ্যে গর্ভাবস্থার চিকিৎসা বন্ধের প্রস্তাব গ্রহণ করবে বা প্রত্যাখ্যান করবে।




বোর্ডগুলিকে নিশ্চিত করতে হবে যে, গর্ভপাত পদ্ধতি, যখন তাদের পরামর্শ দেওয়া হয়, কাউন্সেলিং সহ সমস্ত সতর্কতা অবলম্বন করা হয়। পদ্ধতিটি পাঁচ দিনের মধ্যে সম্পন্ন করতে হবে। 



পপুলেশন ফাউন্ডেশন অফ ইন্ডিয়ার নির্বাহী পরিচালক পুনম মুত্ত্রেজাকে উদ্ধৃত করে পিটিআই রিপোর্টে বলা হয়েছে তিনি বলেছেন, "আমরা নতুন নিয়মকে স্বাগত জানাই। যাইহোক, বৈজ্ঞানিক ও চিকিৎসা প্রযুক্তির অগ্রগতি দেখে বিশ্ব বছরের পর বছর ধরে, বর্ধিত 24 সপ্তাহের গর্ভকালকাল সকল নারীর জন্য হওয়া উচিত এবং শুধু 'বিশেষ শ্রেণীর মহিলাদের জন্য নয়। "

No comments:

Post a Comment

পৃষ্ঠা