বড়সড় সাইবার জালিয়াতির শিকার হতে পারেন, সতর্ক করল UIDAI

UIDAI



আধার (Aadhaar) আজ সবচেয়ে নির্ভরযোগ্য পরিচয় প্রমাণ যা সারা দেশের মানুষ প্রতিদিন ব্যবহার করে। কিন্তু দিন যত যাচ্ছে আধার নিয়ে প্রতারণার শিকারের সংখ্যাটাও বৃদ্ধি পাচ্ছে। 

গ্যাসের কানেকশন থেকে মোবাইল ক্যানেকশন, ব্যাঙ্কিং সেবা থেকে  সরকারী বিভিন্ন পরিষেবা সর্বত্রই ব্যবহার করা হয় আধার নাম্বার। আর সাধারণ মানুষকে এই সুযোগে কিছু অসাধু ব্যক্তি প্রতারণার জালে জড়িয়ে ফেলে নিঃস্ব করে দিচ্ছে নিমেষেই। 

সম্প্রতি UIDAI একটি টুইট করে নাগরিকদের প্রতারণা থেকে সাবধান থাকতে বলেছে এবং আধার কার্ড হোল্ডারদের সর্বদা তাদের মোবাইল নম্বর আপডেট রাখার পরামর্শ দিয়েছে। এরফলে শুধু আঙুলের ছাপ নিলেই হবে না, মোবাইলে আসা OTP ও ব্যবহার করতে হবে। 

তাই আপনার আধারের সঙ্গে যথাযথ মোবাইল নম্বর বা ইমেইল যুক্ত আছে কিনা তা দেখে নিতে এই লিঙ্কটিতে https://resident.uidai.gov.in/verify-email-mobile ক্লিক করে আপনার সমস্ত কৌতুহল মেটাতে পারবেন।

আবার, আপনার যদি মোবাইল নাম্বার আধার কার্ডের সাথে লিঙ্ক না থাকে অথবা আপনি নতুন নম্বর আপডেট করতে চান, তাহলে আপনি নিকটবর্তী যেকোনো আধার কেন্দ্রে যেতে পারেন। সেখানে গিয়ে, আপনাকে প্রয়োজনীয় ফর্ম পূরণ করতে হবে এবং এর পরে ইচ্ছেমত নম্বর আপডেট করতে হবে।