World Food Day: 'সুস্থ আগামীর জন‍্য নিরাপদ খাদ‍্য' - ক্ষুধা মিটিয়ে টিকে থাক পৃথিবী 

Food




প্রতি বছর ১৬ই অক্টোবর সারা বিশ্বে বিশ্ব খাদ‍্য দিবস উদযাপন হয়। ইউনাইটেড ন‍্যাশনের Food and Agricultural Organisation (FAO) দ্বারা এই দিনটি এই উদ‍্যোগ। এই বিশ্বব্যাপী ইভেন্টটি এমন একটি দিন চিহ্নিত করে যা বিশ্বব্যাপী সচেতনতা এবং ক্ষুধা সমস্যা মোকাবেলায় এবং সকলের জন্য স্বাস্থ্যকর খাদ্য নিশ্চিত করার জন্য সম্মিলিত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানায়।




এ বছর, বিশ্ব খাদ্য দিবসের স্মারক যৌথভাবে FAO, UNHCR, জাতিসংঘ শরণার্থী সংস্থা এবং বিশ্ব খাদ্য কর্মসূচি (WFP) দ্বারা পরিচালিত হবে। জাতিসংঘের অনুসারে, একাধিক অংশীদার এবং সরকারের সাথে বিশ্বের 150 টি দেশে অনুষ্ঠান আয়োজন করা হবে।



এবারের প্রতিপাদ্য হল "সুস্থ আগামীকালের জন্য এখন নিরাপদ খাদ্য" (“Safe food now for a healthy tomorrow”)।




হাঙ্গেরির প্রাক্তন কৃষি ও খাদ্য মন্ত্রী ডা. পল রোমানির পরামর্শ অনুসারে ১৯৭৯ সালের নভেম্বরে বিশ্ব খাদ্য দিবস প্রতিষ্ঠা করা হয়। এটি ধীরে ধীরে ক্ষুধা, অপুষ্টি, টেকসইতা এবং খাদ্য উৎপাদন সম্পর্কে সচেতনতা বৃদ্ধির একটি উপায় হয়ে ওঠে।




প্রতি বছর জাতিসংঘের FAO প্রতিষ্ঠার বার্ষিকী উপলক্ষে বিশ্ব খাদ্য দিবস পালিত হয়। এই দিনটির লক্ষ্য বিশ্বব্যাপী ক্ষুধা মোকাবেলা এবং সারা বিশ্বে ক্ষুধা দূর করার প্রচেষ্টা।




এ বছর বিশ্ব খাদ্য দিবসের উপর জোর দেওয়া হচ্ছে খাদ্য নায়ক বা ব্যক্তিদের উদযাপনের উপর যারা একটি টেকসই পৃথিবী গড়তে অবদান রেখেছে যেখানে কাউকে ক্ষুধার্ত থাকতে হবে না। ক্ষুধা-বিহীন পৃথিবী গড়ার ভাবনায় অবদান রাখা।




২০২০ সালে, বিশ্ব খাদ্য দিবসের প্রতিপাদ্য ছিল, "বেড়ে ওঠো, পুষ্ট কর, টেকসই কর। আমাদের কর্মই আমাদের ভবিষ্যৎ।" করোনাভাইরাস মহামারীর সময় লক্ষ লক্ষ মানুষের কষ্টের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।