সারা বাংলা জুড়ে আন্দোলনের ডাক ২০১৪ টেট কোয়ালিফাই নন ইনক্লুডেড (2014 TET Qualified Non Included) প্রার্থীদের 


B.Ed ও D.El.ed -Non included
source:facebook



কখনো স্বেচ্ছামৃত্যুর আবেদন, তো কখনো আমরণ অনশনের পথে ২০১৪ টেট কোয়ালিফাই নন ইনক্লুডেড প্রার্থীরা (B.Ed ও D.El.ed -Non included)। দীর্ঘ ৭টা বছর চলে গেছে অথচ আজও নিয়োগ নেই। নবান্নে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন পূজার আগে ১৪ হাজার আপার প্রাইমারী এবং ১০ হাজার ৫০০ প্রাইমারী টিচার নিয়োগ করা হবে- অথচ আজও হলো না নিয়োগ।

তাই এবার লাগাতার আন্দোলনের পথ বেছে নিতে চলেছেন ২০১৪ টেট কোয়ালিফাই নট ইনক্লুডেড প্রার্থীরা। আগামী ৮ নভেম্বর সারা বাংলা জুড়ে আন্দোলনের ডাক দিয়েছে ২০১৪ টেট কোয়ালিফাই নট ইনক্লুডেড প্রার্থীদের একতা মঞ্চ।

কিছুদিন আগে স্যোসাল মিডিয়ায় স্বেচ্ছা মৃত্যুর আবেদন জানিয়ে ছবি পোস্ট করতেও দেখা গেছে অনেক টেট পাস পরীক্ষার্থীদের। তাঁদের দাবী দ্রুত তাঁদের লিস্টেড করে চাকরী দেওয়া হোক, না হয় স্বেচ্ছা মৃত্যুর আবেদন মঞ্জুর করা হোক।


প্রসঙ্গত ২০১৪ টেট পাশ প্রাথমিক বিদ্যালয়ের চাকরি প্রার্থীদের বিদ্যালয়ে নিয়োগ শুরু হয়ে আবার বন্ধ হয়ে গেছে-কোলকাতা উচ্চ আদালতের এক অন্তর্বর্তী স্থগিতাদেশে।


TET নিয়োগ নিয়ে মামলাকারীদের দাবী ছিলো-নিয়োগ নিয়ে স্বচ্ছতা আনতে হবে। মামলাকারীদের দাবী তাদের কাছে একাধিক প্রমাণ রয়েছে নিয়োগে অস্বচ্ছতা নিয়ে। ফলে উচ্চ আদালত অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করে।




এদিকে ২০১৪ সালের পর অপেক্ষা করতে করতে সাতটি বছর কেটে গেছে। অবশেষে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা মতো ২০১৪ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত তালিকা প্রকাশ করে প্রাথমিক শিক্ষক নিয়োগ বোর্ড। সেই মতো নিয়োগও শুরু হয়, কিন্তু প্রাইমারি টেট পরীক্ষার মেধা তালিকা নিয়ে ফের অস্বচ্ছতার অভিযোগ তুলে মামলা দায়ের করেন চাকরি প্রার্থীরা। সংশ্লিষ্ট আদালত মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শিক্ষক নিয়োগ প্রক্রিয়া স্থগিত থাকবে বলে জানিয়ে দিয়েছিলো।