পূজাতেও কি বৃষ্টি থাকবে ! কী বলছে আবহাওয়ার খবর ! 

weather update


আর মাত্র হাতে গোনা কয়দিন বাঙালির শ্রেষ্ঠ উৎসবের অথচ আবহাওয়া বিরূপ। বৃষ্টির জলে নাজেহাল কলকাতা, এদিকে  উত্তরের আকাশেও কালো মেঘের ঘনঘটা। পূজার কয়টা দিনও কি থাকবে এমন আবহাওয়া! 

দক্ষিনে লাগাতার বৃষ্টি কিছুটা ছুট দিলেও শক্তি বাড়িয়ে আবার ফিরছে বৃষ্টি; দিন-সময় জানিয়ে দিল হাওয়া অফিস। জলমগ্ন কলকাতার মধ্যেই আবার অশনিসংকেত। গত রবিবার রাত থেকে শুরু হয়েছে বৃষ্টি। জলমগ্ন গোটা কলকাতা শহর। মঙ্গলবার বৃষ্টি একটু কমলেও ফের বিপদের পূর্বাভাস দিল হাওয়া অফিস। 


এই নিম্নচাপ শক্তিবৃদ্ধি করছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের দক্ষিণ অংশে। এর প্রভাবে আজও দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা থাকছে। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টি হবে আজও। সব জেলাতেই হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস থাকছে।


ফলে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ,ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান- এই জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বেশি হবে। দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি এবং পূর্ব বর্ধমান এই জেলাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে দু-এক জায়গায়।


হাওয়া অফিস জানিয়েছে, আজ সারাদিন মেঘলা আকাশ থাকছেই। আগামিকালও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। তবে বৃষ্টির পরিমাণ কমবে। আগামী শনিবার পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে এই ঘূর্ণাবর্ত ক্রমশ পশ্চিম উত্তর পশ্চিম দিকে এগিয়ে ওড়িশা উপকূলে আসবে।


এর প্রভাবে নতুন করে বৃষ্টিপাতের আশঙ্কা থাকছে আগামী রবিবার থেকে ফের ওড়িশা ও সংলগ্ন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।


এদিকে বিভিন্ন আবহাওয়া এজেন্সি সূত্রে পাওয়া যাচ্ছে অক্টোবরেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে । অক্টোবরের ১০-১২ তারিখ ৩৫ শতাংশ বৃষ্টির সম্ভাবনার কথা জানা গিয়েছে। ১০ অক্টোবর মহা পঞ্চমী। 

জেনে নিন দুর্গা পূজা ২০২১ এর সময়সূচী