শুভেন্দুকে রক্ষাকবচ হাইকোর্টের, বিরোধিতা করে পাল্টা মামলা রাজ্যের





গতকালই কলকাতা হাইকোর্টে প্রাক্তন নিরাপত্তারক্ষী খুনের অভিযোগ-সহ ৩টি মামলার তদন্তে স্থগিতাদেশ দেয় বিচারপতি। কোনো মামলাতেই বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী গ্রেফতার করা যাবে না বলেই জানায় হাইকোর্ট। এমনকি ভবিষ্যতে কোনো মামলায় কোর্টকে না জানিয়ে নেওয়া যাবে না পদক্ষেপ এমনই নির্দেশ দেন বিচারক। শুভেন্দু অধিকারীর মামলায় হাইকোর্টের বিচারপতি মান্থার এই রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গেল রাজ্য সরকার।




বিচারপতিদের অনুমতি নিয়ে দায়ের করা হয়েছে এই মামলা। আগামীকাল মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। শুভেন্দু অধিকারী তাঁর বিরুদ্ধে হওয়া, পাঁচটি এফআইআর খারিজের আবেদন জানিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। সোমবার সেই শুনানিতে, বিচারপতি রাজশেখর মান্থা নির্দেশ দেন,মানিকতলা থানায় চাকরির নামে প্রতারণা ও তমলুকে পুলিশ সুপারকে হুমকি সংক্রান্ত মামলায় জিজ্ঞাসাবাদ করা যাবে শুভেন্দু অধিকারীকে।তবে কোনও মামলাতেই তাঁকে গ্রেফতার করা যাবে না।আদালতের অনুমতি ছাড়া, শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে পারবে না পুলিশ ও সিআইডি।ভবিষ্যতেও তাঁর বিরুদ্ধে কোনও মামলা হলে, আদালতের নির্দেশ ছাড়া কড়া পদক্ষেপ নেওয়া যাবে না।




তিনি যেহেতু বিরোধী দলনেতা, তাঁর সুবিধা-অসুবিধা বিচার করতে হবে পুলিশ ও সিআইডি-কে। শুভেন্দু অধিকারী যেখানে স্বাচ্ছন্দ্য বোধ করবেন, সেখানে সাক্ষ্য দিতে পারবেন। ৫টি মামলায় রক্ষাকবচ-দেওয়ার পাশাপাশি কলকাতা হাইকোর্ট এও নির্দেশ দেয় যে, ভবিষ্যতেও যদি শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে কোনও মামলা হয়, তাহলেও আদালতের নির্দেশ ছাড়া তাঁর বিরুদ্ধে গ্রেফতারির মতো কড়া পদক্ষেপ করা যাবে না।



আদালতের এই নির্দেশের বিরোধিতা করে ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করা হয়েছে।