তালিবানদের উদযাপনমূলক গুলিতে ১৭ শিশু নিহত, আহত ৪১ঃ Report





স্থানীয় আফগান নিউজ এজেন্সি আসভাকা জানিয়েছে, কাবুলে তালিবানদের উদযাপনের গুলিতে শিশুসহ কমপক্ষে ১৭ জন নিহত এবং ৪১ জন আহত হয়েছে। নতুন আফগান শাসকরা দাবি করে যে তারা পঞ্জশির নিয়ন্ত্রণ নিয়েছে এবং আফগানিস্তানের জাতীয় প্রতিরোধ ফ্রন্টকে (এনআরএফএ) পরাজিত করেছে।


“মহান আল্লাহর রহমতে আমরা পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণে আছি। সমস্যা সৃষ্টিকারীরা পরাজিত হয়েছে এবং পঞ্জশির এখন আমাদের অধীনে, ”এক তালেবান কমান্ডার জানিয়েছে বলে দাবি রয়টার্সের।  


যাইহোক, তাদের দাবি খারিজ করে দেয় পাঞ্জশির প্রতিরোধ বাহিনীর নেতা আহমদ মাসউদ। টুইটারে মাসুদ বলেন, “পাকিস্তানি গণমাধ্যমে পাঞ্জশির জয়ের খবর ছড়িয়ে পড়ছে। এটি একটি মিথ্যা। পঞ্জশীর জয় করা হবে পঞ্জশিরে আমার শেষ দিন, ইনশাআল্লাহ।


অন্যদিকে, তালেবান মুখপাত্র জাবিহুল্লা মুজাহিদ 17 জন লোকের প্রাণহানির খবর প্রকাশের পর বিদ্রোহীদের অপ্রয়োজনীয় গুলি না করতে বলেছেন।


“সাবধান, কাবুল শহরে এবং সারা দেশে মুজাহিদিন: আকাশে গুলি করুন এবং পরিবর্তে আল্লাহর শুকরিয়া আদায় করুন। অস্ত্র ও গোলাবারুদ আপনার হাতে, সেগুলো নষ্ট করার অধিকার কারো নেই। গুলি করলে সাধারণ মানুষের ক্ষতি করার সম্ভাবনা বেশি; তাই অযথা গুলি করবেন না, ”মুজাহিদ বলেছিলেন।