৫০ হাজার যুবককে বিনা খরচে প্রশিক্ষন দেবে রেল | Indian Railways to train 50,000 youths under 'Rail Kaushal Vikas Yojana'





রেল, যোগাযোগ, ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব আজ প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার (পিএমকেভিওয়াই) তত্ত্বাবধানে একটি কর্মসূচী রেল কৌশল বিকাশ যোজনা চালু করেছেন।




ভারতীয় রেল তিন বছর মেয়াদে 50000 প্রার্থীকে প্রশিক্ষণ দেবে। প্রাথমিকভাবে, 1000 প্রার্থীদের প্রশিক্ষণ প্রদান করা হবে।




100 ঘন্টার প্রাথমিক মৌলিক প্রশিক্ষণ দেওয়া হবে। চারটি ট্রেডে প্রশিক্ষণ প্রদান করা হবে যেমন, ইলেকট্রিশিয়ান, ওয়েল্ডার, মেশিনিস্ট এবং ফিটার। আঞ্চলিক চাহিদা ও প্রয়োজনীয়তার সঙ্গে সঙ্গতি রেখে অন্যান্য বিষয়েও আগামী দিনে প্রশিক্ষণ দেবে আঞ্চলিক রেল ও রেলের উৎপাদন সংস্থাগুলি।




প্রশিক্ষণ বিনামূল্যে প্রদান করা হবে এবং অংশগ্রহণকারীদের ম্যাট্রিকুলেশনের উপর ভিত্তি করে একটি স্বচ্ছ প্রক্রিয়া অনুসরণ করে অনলাইনে প্রাপ্ত আবেদনপত্র থেকে নির্বাচন করা হবে।



দশম পাস এবং ১৮-৩৫ বছরের মধ্যে প্রার্থীরা আবেদন করতে পারবেন। এই স্কিমে অংশগ্রহণকারীদের এই প্রশিক্ষণের ভিত্তিতে প্রার্থীরা রেলওয়েতে চাকরির দাবি করতে পারবে না।




প্রোগ্রামের পাঠ্যক্রমটি তৈরি করেছে বেনারস লোকোমোটিভ ওয়ার্কস। এই স্কিমের নোডাল পিইউ তৈরি করা হয়েছে, যা মূল্যায়নের মান নির্ধারণ করবে এবং অংশগ্রহণকারীদের কেন্দ্রীভূত ডাটাবেসও বজায় রাখবে। শিক্ষানবিশ আইন ১৯৬১ -র ভিত্তি করে প্রাথমিকভাবে ১০০০ অংশগ্রহণকারীদের জন্য এই প্রকল্পটি চালু করা হচ্ছে।



প্রস্তাবিত প্রোগ্রাম, বিজ্ঞপ্তি আমন্ত্রণপত্র, নির্বাচিত প্রার্থীদের তালিকা, নির্বাচনের ফলাফল, চূড়ান্ত মূল্যায়ন, অধ্যয়ন উপাদান এবং অন্যান্য বিবরণ সম্পর্কে একটি নোডাল ওয়েবসাইট তৈরি করা হচ্ছে। বর্তমানে, প্রাথমিক পর্যায়ে স্থানীয়ভাবে জারি করা বিজ্ঞাপনের প্রতিক্রিয়ায় আবেদনকারীরা আবেদন করতে পারেন। অনলাইনে আবেদন গ্রহন করতে শীঘ্রই একটি ওয়েবসাইট খোলা হবে।



জানানো হয়েছে, দেশের বিভিন্ন প্রান্তে থাকা ৭৫টি রেলওয়ে ট্রেনিং ইনস্টিটিউটে এই প্রশিক্ষণ দেওয়া হবে। এর মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছে ৯টি কেন্দ্র। এমন ভাবে প্রশিক্ষণ কেন্দ্রগুলি বাছা হয়েছে যাতে দেশের সর্বত্র যুবক-যুবতীরা এই প্রশিক্ষণের সুযোগ পান। এই কর্মসূচিতে গ্রামীণ এলাকায় মোবাইল প্রশিক্ষণের ব্যবস্থা থাকছে।