3D ভিউতে Mars-র Rock Feature ছবি তুলে তাক লাগালো NASA -র মিনি হেলিকপ্টার Ingenuity



National Aeronautics and Space Administration(NASA) -র মিনি হেলিকপ্টার Ingenuity 4 সেপ্টেম্বর তার 13 তম ফ্লাইটের সময় লাল গ্রহে একটি শিলা-আবৃত টিলার একটি দর্শনীয় 3D ছবি তুলেছে। সেই ছবি মহাকাশ প্রেমীদের স্তম্ভিত করেছে।


NASA-র rover-র পেটের সাথে সংযুক্ত ছিল মিনি হেলিকপ্টার যা গত ১৮ই ফেব্রুয়ারি লাল গ্রহের উদ্দ্যেশে উড়েছিল।


এই মিশনের টার্গেট ভূতাত্ত্বিক ছবিগুলি ক্যাপচার করা -ডাকনাম“Faillefeu” (after a medieval abbey in the French Alps) — এবং আগের চেয়ে কম উচ্চতা থেকে রঙিন ছবি পাওয়া - ৮ মিটার।


3D ইমেজ দেখিয়েছে যে টিলাটি প্রায় 10 মিটার চওড়া এবং চিত্রের কেন্দ্রের ঠিক উত্তরে দৃশ্যমান, কিছু বড় পাথর ছায়া ফেলে।


ক্যালিফোর্নিয়ায় নাসার জেট প্রপালশন ল্যাবরেটরি দ্বারা Ingenuity মার্স হেলিকপ্টারটি তৈরি করা হয়েছিল।এটি প্রথম অন্য জগতে পাওয়ার ফ্লাইট পরীক্ষা করা এবং মার্টিয়ান পৃষ্ঠের রঙিন ছবি ক্যাপচার করা হেলিকপ্টার। মিনি-হেলিকপ্টারটি একটি প্রযুক্তিগত প্রদর্শনী যা 30 টি মার্টিয়ান দিন পর্যন্ত পরিকল্পিত পরীক্ষা ফ্লাইটের সময়কাল।


চতুরতার একমাত্র মিশন হল মঙ্গলের পাতলা বায়ুমণ্ডলে ফ্লাইট পরীক্ষা করা; এটি কোনও বৈজ্ঞানিক যন্ত্রপাতি বহন করে না। ছবি তোলা, পরিবেশগত তথ্য সংগ্রহ এবং বেস স্টেশন হোস্ট করার সময় সহায়তা প্রদান করেছে যা হেলিকপ্টারকে পৃথিবীতে মিশন কন্ট্রোলারদের সাথে যোগাযোগ করার সময় রোভারটি সাহায্য করছে।


বুদ্ধিমত্তা দ্বারা সংগৃহীত তথ্য ভবিষ্যতে লাল গ্রহের অনুসন্ধানে উপকৃত হতে পারে - সহ নভোচারীদের দ্বারা - বায়ু মাত্রা যোগ করে, যা বর্তমানে উপলব্ধ নয়।