অবসরের পর T20 বিশ্বকাপে বড় দায়িত্বে Mahendra Singh Dhoni






অবসর গ্রহণের পর আবার মেন ইন ব্লু ব্রিগেডের ড্রেসিংরুমে দেখা যাবে ক‍্যাপটেন কুল ধোনিকে। টি২০ বিশ্বকাপের দল ঘোষনা করেছে বিসিসিআই। ১৫ জন ক্রিকেটারের চূড়ান্ত দলে রয়েছে চমক। এদিকে, বড়়সড় চমক দিয়ে প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে টি ২০ বিশ্বকাপ অভিযানে দলের মেন্টর হিসেবে বেছে নেওয়া হয়েছে।




মেন্টর হিসেবে ধোনির অন্তর্ভুক্তি ভারতীয় টি২০ দলের মনোবল বাড়াবে বলে মনে করা হচ্ছে। এমনিতেই কুশলী অধিনায়ক হিসেবে পরিচিত টি২০ ও একদিনের বিশ্বকাপ জয়ী প্রাক্তন অধিনায়ক ধোনি। প্রথম টি ২০ বিশ্বকাপে ধোনিই ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকায় ২০০৭-এর বিশ্বকাপে ভারত চ্যাম্পিয়ন হয়েছিল। ঠান্ডা মাথায় কঠিন সময়ে যেমন সঠিক সিদ্ধান্ত নিতেন তেমনি কঠিন সময়ে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকাও পালন করতেন। ফলে মেন্টর হিসেবে তাঁর অন্তর্ভুক্তি নিঃসন্দেহে ভারতীয় দলের পক্ষে একটা বিশাল ভূমিকা নেবেন ধোনি।







বিসিসিআই সচিব জয় শাহ বলেছেন, যখন দুবাইতে ছিলাম আমি এমএসের সঙ্গে ব্যক্তিগতভাবে কথা বলেছি। তিনি টিম ইন্ডিয়ার মেন্টর হতে রাজি হয়েছেন। তবে তা শুধুমাত্র টি ২০ বিশ্বকাপের জন্যই। অধিনায়ক, সহ অধিনায়ক ও কোচের সঙ্গে কথা হয়, সবাই ধোনিকে মেন্টর হিসেবে নেওয়ার ব্যাপারে উৎসাহ দেখিয়েছেন।




এর আগে অধিনায়ক হিসেবে মাঠে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন ধোনি। তাঁর অধিনায়কত্ব থেকে খেলা সবটাই নজর কেড়েছে ক্রীড়াপ্রেমীদের। এরপর অধিনায়কত্বরে ব‍্যাটন কোহলির কাঁধে তুলে দিয়েও মাঠজুড়ে আধিপত‍্য দেখা দিয়েছে ধোনির। এরপর এবার নতুন ভূমিকায়।