'পরিযায়ী সহায়' প্রকল্প-কারা পাবেন এই প্রকল্পের সুবিধা, কোথায় কীভাবে জানুন বিস্তারিত


পরিযায়ী সহায়' প্রকল্প



পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে খাদ্যসামগ্রী দিতে রাজ্যে চালু হল নতুন এক প্রকল্প। দেশ লকডাউনের সময় দেশজুড়ে পরিযায়ী শ্রমিকদের দুর্দশার ছবি দেখেছে। তার পর থেকেই পশ্চিমবঙ্গ সরকার পরিযায়ী শ্রমিক সংক্রান্ত তথ্য সংগ্রহ করেছে প্রায় এক বছর ধরে। ঠিক শারোদৎসবের আগেই পরিযায়ী শ্রমিকদের মুখে খাদ্য তুলে দিতে নতুন এক প্রকল্পের সূচনা করল শ্রম দফতর।




শ্রম দফতর নতুন এই প্রকল্পের নাম দিয়েছে, ‘পরিযায়ী সহায়’। এই প্রকল্পের আওতায় থাকা পরিযায়ী শ্রমিক ও তাঁদের পরিবারের সদস্যরা বিনামূল্যে খাদ্যসামগ্রী পাবেন।




পরিযায়ী শ্রমিকদের এ ক্ষেত্রে মাসে একটি করে কুপন দেওয়া হবে। তাঁরা নিকটবর্তী যে কোনও রেশন দোকানে কুপনটি দেখালেই বিনামূল্যে রেশন পাবেন। এ ক্ষেত্রে পরিযায়ী শ্রমিকদের চিহ্নিতকরণের কাজ করতে পরিদর্শক নিয়োগ করেছে শ্রম দফতর। তাঁরা ব্লক, পুরসভা এলাকায় গিয়ে পরিযায়ী শ্রমিক সংক্রান্ত তথ্য সংগ্রহ করবেন।




শ্রমমন্ত্রী বেচারাম মান্না জানিয়েছেন, অর্থ দফতর অনুমোদন করার পর খাদ্য ও সরবরাহ বিভাগের সঙ্গে সমন্বয় করে ‘পরিযায়ী সহায়’-এর কাজ করা হয়েছে। এই প্রকল্পে পরিযায়ী শ্রমিকদের পাঁচ কেজি করে খাদ্যশস্য দেওয়া হবে প্রতি মাসে।