কবে ঢুকবে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা? পূজোর আগেই নাকি পরে?


লক্ষ্মীর ভাণ্ডার




তৃতীয়বার ক্ষমতায় আসার পর একে একে প্রতিশ্রুতি পূরণের পথে এগিয়েছে মমতা বন্দোপাধ‍্যায়ের নেতৃত্বাধীন তৃণমূলের সরকার। একুশের নির্বাচনের প্রাক্কালে এসসি-র মহিলাদের মাসে ১০০০ টাকা এবং অন‍্যান‍্য সকল মহিলাদের মাসে ৫০০ টাকা করে ভাতা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তৃণমূল। আর ক্ষমতায় ফিরে সেই প্রতিশ্রুতি পূরণে চালু হয়েছে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প।




জানা যাচ্ছে, পূজোর আগেই লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পৌঁছে যাবে মহিলাদের অ্যাকাউন্টে অ্যাকাউন্টে। ‘লক্ষ্মীর ভাণ্ডারে’ (Laxmi Bhandar) যাঁরা আবেদন করেছিলেন, তাঁদের জন্য প্রথম পর্যায়ে প্রায় আড়াই কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার বলেই খবর। সোমবার নারী ও শিশুকল্যাণ দপ্তরের পক্ষ থেকে রাজ্যের জেলাশাসকদের সেই বরাদ্দ পাঠিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। নবান্ন সূত্রে খবর, প্রথম পর্যায়ে ২ কোটি ৪৮ লক্ষ ৬০ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে।



গত ১৬ই অগাস্ট থেকে ১৭ই সেপ্টেম্বর রাজ‍্যের প্রান্তে প্রান্তে দুয়ারে সরকারে লক্ষ্মীর ভাণ্ডারে জমা পড়েছে লক্ষ লক্ষ আবেদন। আবেদন পত্র খতিয়ে দেখে প্রথম পর্যায়ে অর্থ বরাদ্দ হয়েছে বলেই নবান্ন সূত্রে খবর। সব মিলিয়ে শিবিরে এসেছিলেন ৩ কোটি ৫৮ লক্ষ ৭৪ হাজার ৭৯১ জন। লক্ষ্মীর ভাণ্ডারে আবেদন জমা পড়েছে ১ কোটি ৭৯ লক্ষ ২৬ হাজার ৩৬৮টি।



উল্লেখ‍্য, আবেদন জমা পড়ার পরপরেই শুরু হয়েছিল আবেদন খতিয়ে দেখার কাজ। আবেদন খতিয়ে দেখে যোগ‍্য আবেদনকারীর অ্যাকাউন্টে ঢুকবে প্রথম পর্যায়ের টাকা‌ । বাকিরাও একইভাবে দফায় দফায় টাকা পাবেন। সব জেলার জন‍্য আলাদা আলাদা অর্থ বরাদ্দ হয়েছে বলে খবর।