La Palma volcano eruption- লা পালমা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত তীব্রতর হওয়ায় বন্ধ করা হলো বিমানবন্দর

La Palma volcano eruption- লা পালমা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত তীব্রতর হওয়ায় বন্ধ করা হলো বিমানবন্দর 


La Palma volcano eruption



৫০ বছর পর গত সপ্তাহে ফের জেগে উঠেছে স্পেনের ক্যানরি দ্বীপে অবস্থিত লা পালমা আগ্নেয়গিরি। গত মঙ্গলবার ভোরে উত্তর-পশ্চিম স্প্যানিশ দ্বীপ লা পালমাকে কাঁপিয়ে পরপর কয়েকটি ছোট ভূমিকম্প হয় সেখানে। আর তারপরই জেগে ওঠে ওই আগ্নেয়গিরি।


স্থানীয়রা জানান, ভয়ঙ্কর সেই অগ্ন্যুৎপাতে দুলে ওঠে গোটা দ্বীপ। তিন দিক থেকে ধেয়ে আসা লাভা রীতিমতো ধ্বংসের তাণ্ডব চালাচ্ছে সেখানে। ধোঁয়ায় ধোঁয়ায় ঢেকে গিয়েছে চারদিক।


রয়টার্স জানিয়েছে, এখনও সেখানে অব্যাহত রয়েছে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত। স্থানীয় বাসিন্দারা জানান, এক সপ্তাহ ধরেই ধীরে ধীরে সক্রিয় হচ্ছিল আগ্নেয়গিরিটি। কারণ, এক সপ্তাহ ধরেই ছোট ছোট ভূমিকম্প তাঁরা অনুভব করছিলেন। আর তারপরই আচমকা প্রায় ৩০০ ফুট চওড়া কুম্ব্রা ভিজা রিজের উত্তরে নতুন ভেন্ট থেকে লাভা বের হতে শুরু করে।


স্প্যানিশ দ্বীপ লা পালমায় নতুন আগ্নেয়গিরির মুখ বের হয়েছে, তাই আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত তীব্রতর হওয়ায় বিমানবন্দর বন্ধ করা হয়েছে লা পালমায়।


লা পালমার কুম্ব্রে ভিজা আগ্নেয়গিরিতে একটি নতুন বিস্ফোরিত মুখ খুলেছে, যার ফলে আশেপাশের এলাকাগুলি থেকে লোকজনকে সরিয়ে নিতে হয়েছে। তবে ক্যানারি দ্বীপপুঞ্জের প্রেসিডেন্ট অ্যাঞ্জেল ভিক্টর টরেস পেরেজ বলেছেন, এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ