JioBook Specifications: এবার বাজার মাতাতে আসছে কমদামের ল্যাপটপ - মাত্র ১০ হাজারে !

JioBook Specifications: এবার বাজার মাতাতে আসছে কমদামের ল্যাপটপ - মাত্র ১০ হাজারে !

JioBook Specifications



ফের শিরোনামে Jio-র আসন্ন ল্যাপটপ  JioBook। একদিকে যখন JioPhone Next বাজারে আসতে চলেছে তখন ল্যাপটপ নিয়েও তোড়জোড় চালাচ্ছে Reliance Jio। বাজারে আনতে চলেছে কমদামের ল্যাপটপ।


ইতিমধ্যে BIS সার্টিফিকেশনের জন্য আবেদনও জানানো হয়ে গিয়েছে। যদিও 2018 সালে সর্বপ্রথম এই ল্যাপটপ নিয়ে একাধিক গুঞ্জন শোনা যায়। সেই সময় এ-ও জানা গিয়েছিল যে, এই ল্যাপটপে থাকতে পারে একটি সিম কার্ড। আর তাতেই Reliance Jio-র ARPU অর্থাৎ ইউজার প্রতি গড় লাভ ব্যাপক হারে বাড়তে পারে। পাশাপাশিই আরও জানা গিয়েছে যে, এই জিওবুক ল্যাপটপ থাকতে পারে Windows 10 অপারেটিং সিস্টেম।


  • BIS সার্টিফিকেশন ওয়েবসাইটের রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, এই JioBook ল্যাপটপের মোট তিনটি ভ্যারিয়্যান্টস থাকছে।
  • এর আগেও একাধিক মিডিয়া রিপোর্ট থেকে জানা গিয়েছিল, 4G LTE কানেক্টিভিটি সাপোর্ট করবে জিওবুক।
  • জিওবুক চালিত হবে Qualcomm-এর 11nm Snapdragon 665 চিপসেটের সাহায্যে।
  • সম্প্রতি, একাধিক মিডিয়া রিপোর্ট থেকে জানা গিয়েছে, এই ল্যাপটপটি 4GB LPDDR4X RAM সাপোর্ট করবে এবং সেই সঙ্গেই এতে দেওয়া হতে পারে একটি eMMC 5.1 স্টোরেজ।
  • কানেক্টিভিটির দিক থেকে এই ল্যাপটপ ভিডিয়ো আউটপুটের জন্য HDMI সাপোর্ট করবে। সেই সঙ্গেই আবার থাকছে WiFi সাপোর্ট, যা 2.4 এবং 5GHz ফ্রিকোয়েন্সি দিতে সক্ষম। এছাড়াও, থাকছে ব্লুটুথ, থ্রি অ্যাক্সিস অ্যাক্সিলারোমিটার এবং একটি Qualcomm অডিয়ো চিপ।


জানা গিয়েছিল, 2020 সালের সেপ্টেম্বর মাস থেকেই JioBook ল্যাপটপের ডেভেলপমেন্টের কাজ শুরু হয়ে গিয়েছে। আর তাই যদি হয়, তাহলে 2021 সালের তৃতীয় কোয়ার্টারের আগেই এই ল্যাপটপ তৈরির প্রক্রিয়া সম্পন্ন হবে। আর সেই মোতাবেক দিওয়ালির সময় এই ল্যাপটপের ঘোষণা হয়ে যাবে এবং 2022 সালের প্রথম দিকেই ভারতের বাজারে লঞ্চ হয়ে যাবে JioBook।


ভারতে jiobook কত দামে লঞ্চ হতে পারে, তা নিয়ে কোম্পানির তরফে অফিসিয়ালি কিছুই জানানো হয়নি। যদিও, এই JioBook ল্যাপটপের দাম সম্পর্কে একাধিক মিডিয়া রিপোর্ট থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে একটি ধারণা পাওয়া গিয়েছে। আর সেই সব সূত্র থেকেই খবর, ভারতে ১অ হাজার টাকারও কম দামে লঞ্চ হতে পারে JioBook।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ