ভারতীয় রেলওয়ে ট্রেন কোচ লিজ ও বিক্রির পরিকল্পনা করছে, জানুন বিস্তারিত 





ভারতীয় রেলওয়ে কর্তৃক প্রণীত নীতি অনুসারে, বেসরকারি সংস্থা গুলি শীঘ্রই থিম ভিত্তিক সাংস্কৃতিক, ধর্মীয় এবং অন্যান্য পর্যটন সার্কিট ট্রেন চালানোর জন্য রেলওয়ে কোচগুলি লিজ এবং কিনতে সক্ষম হবে বলে জানাচ্ছে এক সর্বভারতীয় নিউজ চ্যানেল। শনিবার এক বিজ্ঞপ্তিতে রেলওয়ে জানিয়েছে যে প্রকল্পের নীতি ও শর্তাবলী প্রণয়নের জন্য রেলপথ মন্ত্রণালয় একটি নির্বাহী পরিচালক-স্তরের কমিটি গঠন করেছে।



"পর্যটন খাতের সম্ভাবনাকে কাজে লাগাতে এবং পর্যটন কর্মকাণ্ডে বিপণন, আতিথেয়তা, পরিষেবার একীভূতকরণ, গ্রাহক ভিত্তির সাথে যোগাযোগ, পর্যটন সার্কিটের উন্নয়ন/সনাক্তকরণ প্রভৃতি দক্ষতায় পর্যটন খাতের পেশাদারদের মূল শক্তিকে কাজে লাগাতে, ভারতীয় রেলওয়ে কোচিং স্টক ইজারার মাধ্যমে আগ্রহী দলগুলিকে থিম ভিত্তিক সাংস্কৃতিক, ধর্মীয় এবং অন্যান্য পর্যটন সার্কিট ট্রেন হিসেবে চালানোর জন্য রেলভিত্তিক পর্যটন ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা করছে। এতে বলা হয়েছে, আগ্রহী পক্ষের পছন্দসই কনফিগারেশন অনুযায়ী কোচগুলি ইজারা দেওয়া হতে পারে। সরাসরি কোচ কেনাও করা যেতে পারে। ”


সূত্র মতে, পরিকল্পনা হল আগ্রহী দলগুলিকে ন্যূনতম 16 টি কোচ সহ একটি ট্রেন কিনতে বা ভাড়া নিতে হবে।

এটি এমন এক সময়ে আসে যখন রেলওয়ের "ব্যক্তিগত ট্রেন" চালানোর জন্য ব্যক্তিগত প্লেয়ারসদের আকৃষ্ট করার প্রচেষ্টা ইন্ডিয়া ইনকর্পোরেটেড থেকে খুব কম আগ্রহ পাচ্ছে।

আগ্রহী পক্ষ ব্যবসায়িক মডেল, যেমন রুট, ভ্রমণপথ, ট্যারিফের উপর বিকাশ বা সিদ্ধান্ত নেবে।

ভারতীয় রেল পরিবহন চার্জ, নামমাত্র স্টাবলিং চার্জ এবং লিজ চার্জ ধার্য করবে। (সম্পূর্ণ ক্রয়ের জন্য কোন লিজ চার্জ নেই), বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

সময়ানুবর্তিতা, কোচ পুনর্নির্মাণ এবং ভ্রমণের জন্য সময়মত অনুমোদনকে অগ্রাধিকার দেওয়া হবে, এতে বলা হয়েছে।

রক্ষণাবেক্ষণ চালানোর জন্য কোনও পরিবহন করা হবে না, তৃতীয় পক্ষের বিজ্ঞাপনগুলি ট্রেনের ভিতরে অনুমতি দেওয়া হবে এবং ট্রেনের ব্র্যান্ডিংও অনুমোদিত হবে, এতে বলা হয়েছে।


জে সাগর অ্যাসোসিয়েটসের অংশীদার বিষ্ণু সুদর্শন বলেন, “ভারতের ভ্রমণকারীদের সঠিক অংশকে আকর্ষণ করার এবং ভারতের সামগ্রিক জিডিপিতে পর্যটন অবদান বাড়ানোর সম্ভাবনা রয়েছে। মহামারী-পরবর্তী যুগে অন্যান্য বিষয় ছাড়াও, রেলের পরিকাঠামো যেমন ভিস্তাডোম বিদেশ থেকে এবং ভারতের অভ্যন্তরে মানসম্মত পর্যটন আকর্ষণের জন্য একটি পার্থক্যকারী হবে, "

তিনি আরও বলেন, উন্নত অবকাঠামো বিনিয়োগ আকৃষ্ট করতে সাহায্য করবে। ভিস্তাডোম কোচগুলির পর্যটন রুট এবং গন্তব্যস্থলে ট্র্যাফিকের সম্ভাব্যতা আনলক করার সম্ভাবনা রয়েছে যা প্রাক কোভিড পরিস্থিতিতে ভারতীয় রেলওয়ে ধীরে ধীরে খেলার বাইরে রেখেছিল। ভিস্তাডোম কোচের পর্যটন চাহিদা আনলক করার সম্ভাবনা আছে এবং এটি বেসরকারি খাতের বেসরকারিকরণের সামগ্রিক প্যাকেজের একটি প্রাকৃতিক সংযোজক, যেমন পর্বত রেলপথ, যা বর্তমানে চিন্তা করা হচ্ছে।