T20 ক্রিকেটে অধিনায়কত্ব ছাড়ার ঘোষনা দিলেন বিরাট কোহলি

 T20 ক্রিকেটে অধিনায়কত্ব ছাড়ার ঘোষনা দিলেন বিরাট কোহলি 



টি২০ ক্রিকেটে অধিনায়কত্ব ছাড়ার ঘোষনা দিলেন বিরাট কোহলি। আজ এক দীর্ঘ টুইট বার্তায় এই ঘোষনা দেন বিরাট। টি২০ বিশ্বকাপের পরেই অধিনায়কত্ব থেকে সড়ে দাড়ানোর সিদ্ধান্ত ঘোষনা করলেন তিনি।



তবে টেস্ট ক্রিকেট এবং একদিনের ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন কোহলি ৷ মূলত ব‍্যাটিং-য়ে নজর দিতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে কোহলি।



বিরাট কোহলি বলেন, প্রধান কোচ রবি শাস্ত্রী এবং রোহিত শর্মাসহ তার সতীর্থদের সঙ্গে পরামর্শ করে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। কোহলি যোগ করেছেন যে তিনি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভাপতি সৌরভ গাঙ্গুলী এবং সচিব জয় শাহকে বিষয়টি জানিয়েছিলেন।



টি -টোয়েন্টি অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার কারণ হিসেবে কোহলি কাজের চাপ ব্যবস্থাপনাকে উল্লেখ করেছেন। বিশ্বকাপের পর কে ভারতের টি -টোয়েন্টি অধিনায়কের দায়িত্ব নেবে তা দেখার বিষয় কিন্তু রোহিত শর্মা তার উত্তরসূরি হওয়ার জন্য সবচেয়ে এগিয়ে।




"আমি সৌভাগ্যবান যে আমি শুধু ভারতের প্রতিনিধিত্ব করতে পারিনি কিন্তু ভারতীয় ক্রিকেট দলকে আমার সর্বোচ্চ সামর্থ্যের দিকে নিয়ে যেতে পেরেছি। আমি তাদের সবাইকে ধন্যবাদ জানাই যারা ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে আমার যাত্রায় আমাকে সমর্থন করেছেন। আমি তাদের ছাড়া করতে পারতাম না। - ছেলেরা, সাপোর্ট স্টাফ, বাছাই কমিটি, আমার কোচ এবং প্রত্যেকটি ভারতীয় যারা আমাদের জেতার জন্য উৎসাহ দিয়েছেন ”, বিরাট কোহলি সোশ্যাল মিডিয়ায় বিবৃতিতে বলেছিলেন।




"কাজের চাপ বোঝা একটি খুব গুরুত্বপূর্ণ বিষয় এবং গত 8-9 বছরে আমার প্রচুর কাজের চাপ বিবেচনা করে 3 টি ফরম্যাট খেলে এবং গত 5-6 বছর ধরে নিয়মিত অধিনায়কত্ব করা, আমি মনে করি টেস্ট এবং ওয়ানডে ক্রিকেটে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার জন্য নিজেকে পুরোপুরি প্রস্তুত করার জন্য আমার জায়গা দেওয়া দরকার।




টি -টোয়েন্টি অধিনায়ক থাকাকালীন আমি দলকে সবকিছু দিয়েছি এবং একজন ব্যাটসম্যান হিসেবে এগিয়ে যাওয়ার জন্য টি -টোয়েন্টি দলের জন্য আমি তা চালিয়ে যাব।




অবশ্যই, এই সিদ্ধান্তে পৌঁছাতে অনেক সময় লেগেছে। রবি ভাই এবং রোহিত, যিনি নেতৃত্ব দলের একটি অপরিহার্য অংশ ছিলেন,আমার ঘনিষ্ঠ লোকদের সাথে অনেক চিন্তা -ভাবনা এবং আলোচনার পর অক্টোবরে দুবাইতে এই টি -টোয়েন্টি বিশ্বকাপের পর আমি টি -টোয়েন্টি অধিনায়ক পদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।




"আমি সেক্রেটারি জয় শাহ এবং বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলীর সাথে নির্বাচকদের সাথেও কথা বলেছি। আমি আমার সামর্থ্য অনুযায়ী ভারতীয় ক্রিকেট এবং ভারতীয় দলের সেবা চালিয়ে যাব।"



২৪ অক্টোবর দুবাইয়ে পাকিস্তানের বিরুদ্ধে ভারত তাদের টি -টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করবে। কোহলি ১৯ সেপ্টেম্বর থেকে আইপিএল ২০২১ -এর বাকি অংশে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে নেতৃত্ব দেবেন।




২০১৭ সালে এমএস ধোনির কাছ থেকে দায়িত্ব নেওয়ার পর থেকে বিরাট কোহলি ৪৫ টি টি -টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচে ভারতের নেতৃত্ব দিয়েছেন। তার ৬৪.৪% জয়ের হার ২৯ টি জয় এবং ১৪ টি পরাজয়ের সাথে।

Post a Comment

thanks