বিপ্লবী ভগৎ সিং এর জন্মদিনে তার কিছু বাণী, যা আপনার জীবনকে বদলে দিতে পারে 


#ShaheedBhagatSingh



যার অদম্য ইচ্ছা শক্তি ও দেশ প্রেম ব্রিটিশ সরকারকেও নাড়িয়ে দিয়েছিল- তিনি হলেন শহীদ ভগৎ সিং। মাত্র ২৪ বছর বয়সে দেশের জন্য ফাঁসির দড়ি গলায় তুলে নেন এই বিপ্লবী ভগৎ সিং।


ভগৎ সিংহের জন্ম ১৯০৭ সালের ২৭ সেপ্টেম্বর পাঞ্জাবের লায়ালপুর জেলার বাঙ্গার নিকটস্থ খাতকর কালান গ্রামের এক সান্ধু জাট পরিবারে। তার পিতার নাম সর্দার কিসান সিংহ সান্ধু ও মায়ের নাম বিদ্যাবতী। ভগতের নামের অর্থ "ভক্ত"। তিনি যে পরিবারে জন্মগ্রহণ করেন সেটি ছিল এক দেশপ্রেমিক শিখ পরিবার। এই পরিবারের কোনো কোনো সদস্য ভারতের বিভিন্ন স্বাধীনতা আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন। অতীতে এই পরিবারের কোনো কোনো সদস্য আবার মহারাজা রঞ্জিত সিংহের সেনাবাহিনীতে কাজ করতেন।


ভগাৎসিং প্রাথমিক জীবনে প্রচন্ডরকমের গান্ধীবাদী ছিলেন। কিন্তু যখন ভারতের মাটিতে ব্রিটিশ সৈনিকেরা সাম্রাজ্যবাদ বিরোধী শ্রমিক ও যুবকদেরকে হত্যা করছিল, সেই সময় গান্ধীর নিরবতায় ভগৎ সিং গান্ধীর শিষ্যত্ব ত্যাগ করেন । ভগৎ সিং সত্যিকার অর্থেই বলশেভিক আদর্শের দ্বারা অনু প্রানিত হয়ে উঠেন । তিনি র্কাল র্মাক্সের সাহিত্য গভীর ভাবে অধ্যয়ন করেন এবং ১৯১৭ সালের সৌভিয়েত বিপ্লবের দ্বারা প্রভাবিত হন। তিনি মন মানসিকতার দিক থেকে একজন সত্যিকার বিপ্লবী হিসাবে নিজেকে প্রস্তুত করেন।


তার কিছু উক্তি যা আজও আমাদের উদ্বুদ্ধ করে। আজ তার জন্মদিনে জেনে নিন ভগৎ সিং এর দশটি উক্তি, যা আপনার ইচ্ছা শক্তি ও আত্মবিশ্বাস বাড়িয়ে তুলতে সক্ষম।


ভগৎ সিংয়ের  সেরা কয়েকটি উক্তি - 


  • ওরা আমাকে মেরে ফেলতে পারবে কিন্তু আমার ভাবনাকে মারতে পারেব না।
  • নিজের জীবন নিজের মেজাজে বাঁচো, একমাত্র মরার পরই অন্যদের সাহায্য় নিও।
  • নির্দয়ী সমালোচনা এবং স্বতন্ত্র চিন্তাভাবনা বিপ্লবী চিন্তার দুটি বৈশিষ্ট্য। প্রেমিক, পাগল এবং কবিরা এই একই বৈশিষ্ট্য দিয়ে গড়া।
  • বোমা বা পিস্তল কোনও বিপ্লবের জন্ম দেয় না। বিপ্লবের তরোয়াল ক্ষুরধার হয় নিকষ পাথরে ভাবনার ঘাত প্রতিঘাত দিয়ে।
  • শ্রমই হল সমাজের প্রকৃত রক্ষাকারী।


Source Link- CLICK