কাঁটল জট, ৩০শে সেপ্টেম্বরেই ভোট ভবানীপুরে, কমিশনকে জরিমানা আদালতের 

high court



অবশেষে কাঁটল জট। নির্দিষ্ট নির্ঘন্টেই ভোট হচ্ছে ভবানীপুরে। ভাবনীপুর উপনির্বাচন নিয়ে আর কোনো বাঁধা রইল না। নির্দিষ্ট সূচী মেনেই ৩০শে সেপ্টেম্বর নির্বাচন হবে জানিয়ে দিলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল।


মুখ্যসচিব ও নির্বাচন কমিশনের বিরুদ্ধে পর্যবেক্ষণ কড়া মন্তব্য করেছে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের বেঞ্চ। জরিমাণা করা হয়েছে নির্বাচন কমিশনকে। 



নির্বাচনী বিজ্ঞপ্তির একটা অংশ নিয়ে ভবানীপুর নির্বাচন ঘিরে মামলা হয় আদালতে। মামলার পরবর্তী শুনানি ভোটের পর ১৭ই অক্টোবর। 



নির্বাচন কমিশনের প্রেস বিবৃতিতে লেখা হয়েছে, এই নির্বাচন না হলে সাংবিধানিক সংকট দেখা দেবে বলে উল্লেখ করেছেন মুখ্যসচিব। সাংবিধানিক বাধ্যবাধকতা একটি উপনির্বাচনে কীভাবে আসল তা জানতে চেয়ে নির্বাচন কমিশনকে হলফনামা জমা দিতে বলেছিল কলকাতা হাইকোর্ট।




নির্বাচন কমিশনের প্রেস বিবৃতির ছয় নম্বর আনুচ্ছেদে উল্লৈখ করা হয়েছে, ‘পশ্চিমবঙ্গের মুখ্যসচিব জানিয়েছেন, রাজ্যের করোনাভাইরাস পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে। রাজ্যের বন্যা পরিস্থিতি কোনওভাবেই ভোটের কেন্দ্রে প্রভাব ফেলবে না। ভারতীয় সংবিধানের ১৬৪ (৪) ধারায় একজন মন্ত্রী যদি বিধানসভার সদস্য না হন তা হলে ভোটের ফল প্রকাশের ৬ মাসের মধ্যে তাঁর মন্ত্রিত্ব চলে যাবে। সেই পদে সর্বোচ্চ পদাধিকারী নিয়োগ না হলে সাংবিধানিক সংকট তৈরি হতে পারে।’




এই বিবৃতি ঘিরেই মামলা হয় আদালতে। ভবানীপুর উপনির্বাচন নিয়ে মুখ‍্যসচিবের সুপারিশ নির্বাচনকে প্রভাবিত করার সমান বলে অভিযোগ তোলেন আইনজীবী। অভিযোগকারীর দাবি কমিশনের ঐ বিবৃতি নির্বাচন কমিশনকে তার প্রেস বিবৃতি থেকে বাদ দিতে হবে। জানা যায় কমিশনের হলফনামা গ্রহন করেনি আদালত।




এই মামলার শুনানিতে আরও একটি প্রশ্ন উস্কে দিয়েছে। আদালতের পর্যবেক্ষণ, গোটা দেশে ভোটে জিতে আসন অন্যের জন্য ছেড়ে দেওয়া বা নতুন করে ভোট করানোর পরিস্থিতি তৈরির প্রবণতা রয়েছে। এর জন্য সাধারণ মানুষের টাকা খরচ হচ্ছে। নতুন করে ভোটের খরচ কেন জনগণের টাকায় হবে? প্রশ্ন আদালতের। আগামী দিনে বৃহত্তর স্বার্থে এই নিয়ে শুনানি হবে বলে জানায় কলকাতা হাইকোর্ট।



বৃহস্পতিবার ভবানীপুরে ভোট। লড়ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মঙ্গলবার চূড়ান্ত রায়দানের কথা ছিল, সেইমতো বেলা ১১টা নাগাদ রায় ঘোষণা করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। জানানো হয়, উপনির্বাচন হতে পারবে নির্দিষ্ট দিনক্ষণ মেনেই। তাতে কোনও বাধা নেই। 

এদিকে আজ বাকি চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের তারিখ ঘোষণা করেছে কমিশন।