আদিবাসী টাস্কফোর্সের বরাদ্দ অর্থের তথ্য জানতে আর.টি.আই করলো এক যুবক





জয়ন্ত বর্মন, জলপাইগুড়ি: 




আদিবাসী সমাজের মানুষদের বিভিন্ন পরিসেবা দেওয়ার জন্য রাজ্য সরকার অর্থ বরাদ্দ করেছে। সেই অর্থ কোথায় কিভাবে খরচ হবে? তার দায়িত্ব দেওয়া হয়েছে আদিবাসী টাস্কফোর্সের হাতে। আদিবাসী টাক্সফোর্স এবং আদিবাসী ডেভেলপমেন্ট এন্ড ক্যালচারাল বোর্ড পরিকল্পনা করে সেই অর্থ কাজে লাগাতে উদ্যোগ নিয়েছে।



এইরকম পরিবেশে রাজ্য সরকারের বরাদ্দকৃত অর্থের মাধ্যমে কারা উপকৃত হয়েছেন তার তথ্য জানাতে চেয়ে তথ্য জানার আইন অনুযায়ী আবেদন জানালেন জলপাইগুড়ির নাগরাকাটা ব্লকের ভগৎপুর চাবাগানের এক আদিবাসী যুবক অ্যারিয়ান এক্কা।



বৃহস্পতিবার মাল বিডিও অফিস চত্তরে আদিবাসী টাক্সফোর্সের দপ্তরের সামনে দাঁড়িয়ে শ্রী এক্কা বলেন, রাজ্য সরকার আদিবাসীদের উন্নয়ন ও বিভিন্ন পরিসেবার জন্য ১৩ কোটি ৬০ লক্ষ টাকা বরাদ্দ করেছে। সেই অর্থ থেকে ৪০১ জনকে ২ লাখ ৪৭ টাকা মুল্যের ঘর দেওয়া হয়েছে বলে টাক্সফোর্স সুত্রে প্রকাশ করা হয়েছে। কারা কারা সেই ঘর পেয়েছে সেই নামের তালিকা জানতে চেয়ে আরটিআই করেছি। এছাড়াও কোথায় কোথায় সেই অর্থ ব্যয় করা হয়েছে তার তথ্য চেয়েছি।



এদিন শ্রী এক্কার সাথে সাগর কুমহার সহ বেশ কয়েকজন আদিবাসী যুবক ছিলেন।

এনিয়ে জানতে চাওয়া হলে আদিবাসী টাস্কফোর্সের সভাপতি তেজকুমার টোপ্পো বলেন, রাজ্য সরকার ১৩ কোটি ৬০ লক্ষ টাকা বরাদ্দ করেছে। আমরা সেই অর্থ সুনির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী খরচের জন্য ধার্য্য করা হয়েছে এবং কাজও চলছে। এর আগে গত জুলাই মাসে এনিয়ে জানতে চেয়েছিল। আমরা সুনির্দিষ্ট পরিকল্পনার ব্যয় বরাদ্দের তথ্য লিখিত আকারে জানিয়ে দিয়েছি। এবার যে তালিকা জানতে চেয়েছে সেটা বোর্ড মিটিংয়ের পর আলোচনা করে জানিয়ে দেওয়া হবে।