পশ্চিমবঙ্গের পরিষেবাহীন ভোগা মানুষের জন্য চিকিৎসা সুলভ করে তুলতে দক্ষিণেশ্বর রামকৃষ্ণ সংঘ আদ্যাপীঠের সাথে হাত মেলাল এসবিআই লাইফ






ভারতের সবচেয়ে বিশ্বস্ত বেসরকারি জীবন বিমা কোম্পানিগুলোর অন্যতম এসবিআই লাইফ ইনশিওরেন্স দক্ষিণেশ্বর রামকৃষ্ণ সংঘ আদ্যাপীঠের দিকে আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। এই দাতব্য প্রতিষ্ঠান পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ড, বিহার ও উত্তরাখন্ড জুড়ে সহায়সম্বলহীন মানুষের জন্য কাজ করে। এই যৌথ উদ্যোগের অঙ্গ হিসাবে এসবিআই লাইফ এবং এই দাতব্য প্রতিষ্ঠান এক ভ্রাম্যমাণ মেডিকাল ভ্যান পরিষেবা লঞ্চ করল, যাতে এই রাজ্যগুলোতে সমাজের অর্থনৈতিকভাবে দুর্বল অংশের কাছে, বিশেষ করে গ্রামাঞ্চলে এবং পরিষেবাহীন এলাকাগুলোতে, দরজায় দরজায় বিনামূল্যে কিছু সাধারণ মেডিকাল সুযোগসুবিধা পৌঁছে দেওয়া যায়।




শ্রী মহেশ কুমার শর্মা, এমডি এবং সিইও, এসবিআই লাইফ ইনশিওরেন্স আর শ্রী রবীন্দ্র কুমার, প্রেসিডেন্ট, জোন থ্রি, এসবিআই লাইফ, ওই ভ্রাম্যমাণ মেডিকাল ভ্যানের চাবি তুলে দেন ব্রহ্মচারী মুরল ভাই, জেনারেল সেক্রেটারি কাম ট্রাস্টি এবং ব্রহ্মচারী বিবেক ভাই, অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ও মেডিকাল ইন চার্জ, দক্ষিণেশ্বর রামকৃষ্ণ সংঘ আদ্যাপীঠের হাতে। উপস্থিত ছিলেন অশ্বিনী কুমার শুক্লা, রিজিওনাল ডিরেক্টর – বেঙ্গলি রিজিয়ন, এসবিআই লাইফ ও অন্যান্য সম্মানীয় অতিথিরা।




এসবিআই লাইফের কর্পোরেট সোশাল রেসপন্সিবিলিটি প্রকল্পের অঙ্গ হিসাবে এই উদ্যোগ নেওয়া হয়েছে এবং এ বছরের মধ্যেই ৫০,০০০-এর বেশি অভাবী মানুষ এর দ্বারা উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে। এই ভ্রাম্যমাণ মেডিকাল ভ্যানে অক্সিজেন সিলিন্ডার, ইসিজি মেশিন, বহনযোগ্য ডিজিটাল এক্স-রে মেশিন, ব্লাড সুগার টেস্টিং কিট, ফিজিওথেরাপি ইউনিট এবং নেবুলাইজারের মত সাজসরঞ্জামে সমৃদ্ধ। এই দাতব্য প্রতিষ্ঠান ইতিমধ্যেই পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খন্ড এবং উত্তরাখন্ডের বিস্তীর্ণ এলাকায় কাজ করেছে, কিন্তু এই ভ্রাম্যমাণ মেডিকাল ভ্যান লঞ্চ হওয়ার ফলে এই এনজিও এই এলাকাগুলোতে আরও গভীরভাবে কাজ করতে পারবে এবং বিপন্ন মানুষকে যথাসময়ে প্রয়োজনীয় মেডিকাল সাহায্য দিতে পারবে।




এই সম্পর্ক সম্বন্ধে শ্রী মহেশ কুমার শর্মা, এমডি এবং সিইও, এসবিআই লাইফ ইনশিওরেন্স বললেন “চিকিৎসাবিজ্ঞান সাম্প্রতিক অতীতে দারুণ উন্নতি করলেও গ্রামাঞ্চলে সাধারণ মেডিকাল সুযোগসুবিধার অভাব এখনো খুবই চিন্তার বিষয়। তার উপর চিকিৎসার ক্রমবর্ধমান খরচ বিশেষ করে পিছিয়ে পড়া মানুষের জন্য মেডিকাল সুযোগসুবিধা দুর্লভ করে তুলছে। কারণ ওষুধপত্র এবং চিকিৎসার খরচ তাঁদের আয়ত্তের বাইরে। এসবিআই লাইফে আমরা যে জনগোষ্ঠীগুলোকে আমরা পরিষেবা দিই সেগুলোর জীবনযাত্রার মান উন্নত করার এবং আমাদের সমাজের অভাবী এবং পিছিয়ে পড়া অংশের উন্নতি করার অবিরাম চেষ্টা করছি। তাই আমরা অভাবী মানুষের দরজায় চিকিৎসার প্রাথমিক সুযোগসুবিধা বিনামূল্যে পৌঁছে দেওয়ার জন্য দক্ষিণেশ্বর রামকৃষ্ণ আদ্যাপীঠের সাথে যুক্ত হয়েছি।”




তিনি আরও বলেন “এই অবদানের মধ্যে দিয়ে আমরা এই অঞ্চলগুলোর অধিবাসীদের উন্নততর চিকিৎসার সুযোগ দিতে পারব বলে আশা করছি। পিছিয়ে পড়া মানুষকে সাহায্য করার এই মহান উদ্যোগে সাহায্য করার সুযোগ দেওয়ার জন্য আমরা দক্ষিণেশ্বর রামকৃষ্ণ সংঘ বিদ্যাপীঠকে অন্তর থেকে ধন্যবাদ জানাই।”




ব্রহ্মচারী মুরল ভাই, জেনারেল সেক্রেটারি কাম ট্রাস্টি, দক্ষিণেশ্বর রামকৃষ্ণন সংঘ আদ্যাপীঠ, বলেন “আমাদের দেশের সহায়সম্বলহীন, পিছিয়ে পড়া মানুষের জন্য উৎসর্গীকৃত আমাদের আদ্যাপীঠ সংঘের শুভ কর্মযজ্ঞ জগতগুরু শ্রী শ্রী রামকৃষ্ণের দ্বারা পরিচালিত। আমরা এসবিআই লাইফের কাছে ঋণী এবং কৃতজ্ঞ যে তাঁরা দয়া করে এই ভ্রাম্যমাণ ক্লিনিক দান করেছেন। আগেকার এবং এখনকার মত ভবিষ্যতেও আমরা জগতগুরুর ইচ্ছায় আমাদের মহান দাতব্য পরিষেবা চালিয়ে যাওয়ার জন্য এসবিআই লাইফের সাথে ভ্রাতৃভাবে হাতে হাত ধরে, মনে মন মিলিয়ে কাজ করতে পারব বলে গভীরভাবে বিশ্বাস করি।”