আফগানিস্তানে ইসলামিক ড্রেস কোডের উদ্ধৃতি দিয়ে  নারীদের খেলাধুলা নিষিদ্ধ করেছে তালিবান






তালেবান দখলের পর আফগানিস্তানে নারীদের অধিকারের জন্য ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে, একজন তালেবান মুখপাত্র এখন বলেছেন যে দেশে মহিলাদের খেলাধুলা এবং বিশেষ করে মহিলাদের ক্রিকেট নিষিদ্ধ করা হবে, অস্ট্রেলিয়ার এসবিএস টিভি জানিয়েছে। সন্ত্রাসী গোষ্ঠী বলেছে যে ইসলাম এবং ইসলামী আমিরাত মহিলাদের খেলাধুলা করার অনুমতি দেয় না যেখানে তারা উন্মুক্ত হয়।




“ক্রিকেটে, তারা এমন পরিস্থিতির মুখোমুখি হতে পারে যেখানে তাদের মুখ এবং শরীর ঢাঁকা থাকবে না। তালেবানদের সাংস্কৃতিক কমিশনের ডেপুটি প্রধান আহমদুল্লাহ ওয়াসিক বলেন, ইসলাম নারীদের এভাবে দেখতে দেয় না।




তালেবান মুখপাত্র বলেন, “এটি মিডিয়ার যুগ, এবং সেখানে ফটো এবং ভিডিও থাকবে এবং তারপর লোকেরা এটি দেখবে। ইসলাম এবং ইসলামী আমিরাত মহিলাদের ক্রিকেট খেলতে দেয় না বা এমন ধরনের খেলাধুলা করতে দেয় না যেখানে তারা প্রকাশ পায়, ”




ওয়াসিক গত মাসে এসবিএসকে বলেছিলেন যে তালিবান পুরুষদের ক্রিকেট চালিয়ে যেতে দেবে এবং এটি পুরুষদের জাতীয় দলকে নভেম্বরে একটি টেস্ট ম্যাচের জন্য অস্ট্রেলিয়া ভ্রমণের অনুমোদন দিয়েছে।




কিন্তু বৃহস্পতিবার প্রকাশিত এক বিবৃতিতে, ক্রিকেট অস্ট্রেলিয়া বলেছে যে মহিলাদের খেলা সম্পর্কে তালেবানদের মতামত নিয়ে সংবাদ সত্য হলে 27 নভেম্বর থেকে পরিকল্পিত পরীক্ষা শুরু হবে না।




বিবৃতিতে বলা হয়েছে, "বিশ্বব্যাপী নারী ক্রিকেটের বিকাশ চালানো ক্রিকেট অস্ট্রেলিয়ার জন্য অবিশ্বাস্যভাবে গুরুত্বপূর্ণ।" আরো বলা হয়েছে “ক্রিকেটের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি হল যে এটি সবার জন্য একটি খেলা এবং আমরা প্রতিটি স্তরে নারীদের জন্য এই খেলাকে দ্ব্যর্থহীনভাবে সমর্থন করি।




"যদি সাম্প্রতিক গণমাধ্যমে রিপোর্ট করা হয় যে আফগানিস্তানে মহিলাদের ক্রিকেটকে সমর্থন করা হবে না, তাহলে ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে হোবার্টে প্রস্তাবিত টেস্ট ম্যাচের জন্য আফগানিস্তানকে আয়োজক না করা ছাড়া কোনো বিকল্প থাকবে না।"




অস্ট্রেলিয়ার ক্রীড়া মন্ত্রী রিচার্ড কলবেক এর আগে বলেছিলেন যে মহিলাদের খেলা নিয়ে তালেবানের সিদ্ধান্ত "গভীরভাবে উদ্বেগজনক" এবং তিনি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের মতো সংস্থাগুলিকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।




কোলবেক এক বিবৃতিতে বলেন, "যেকোনো স্তরে মহিলাদের খেলাধুলা থেকে বাদ দেওয়া অগ্রহণযোগ্য। "আমরা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলসহ আন্তর্জাতিক ক্রীড়া কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি, এই ভয়াবহ রায়ের বিরুদ্ধে অবস্থান নিতে।"




আফগানিস্তানের মহিলা ফুটবল দলের খেলোয়াড়দের অস্ট্রেলিয়ায় বসবাসের জন্য ভিসা দেওয়া হয়েছে এবং কোভিড -১৯ মহামারীর কারণে তাদের পৃথকীকরণ চলছে।




মঙ্গলবার, তালেবান আফগানিস্তানের জন্য একটি সব পুরুষের অন্তর্বর্তীকালীন সরকার ঘোষণা করেছে যা 1990-এর দশকের তাদের কঠোর শাসনের অভিজ্ঞদের সাথে এবং মার্কিন নেতৃত্বাধীন জোটের বিরুদ্ধে 20 বছরের যুদ্ধের সাথে যুক্ত।



মন্ত্রিপরিষদের ঘোষণার সাথে একটি নীতি বিবৃতিতে আফগানিস্তানের প্রতিবেশী এবং বাকি বিশ্বের ভয় দূর করার চেষ্টা করা হয়েছিল, কিন্তু মহিলাদের ভয়কে শান্ত করার সম্ভাবনা ছিল না, যারা একটিও পদ পাননি।




বিবৃতিতে সংখ্যালঘু এবং সুবিধাবঞ্চিতদের অধিকার রক্ষার কথা বলা হয়েছে এবং এটি "শরিয়ার কাঠামোর মধ্যে সকল দেশবাসীকে" শিক্ষার প্রতিশ্রুতি দিয়েছে। তিন পৃষ্ঠার বিবৃতিতে নারীদের উল্লেখ করা হয়নি।