ভারতেই গড়ে উঠছে ‘Astro-Village’




ভারত শীঘ্রই উত্তরাখণ্ডে একটি "অ্যাস্ট্রো-ভিলেজ" পাবে। মজার বিষয় হল, উত্তরাখণ্ডের চামোলি জেলা প্রশাসন কর্ণপ্রয়াগ ব্লকের বেনিতালকে একটি 'অ্যাস্ট্রো-গ্রাম' হিসেবে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার জন্য কোন প্রকার ফাঁক রাখছে না।


টিওআই -এর এক প্রতিবেদনে বলা হয়েছে, কর্মকর্তাদের মতে, জেলা ম্যাজিস্ট্রেট হিমাংশু খুরানার নেতৃত্বে একটি দল সম্প্রতি বেনিতাল পরিদর্শন করে জায়গাটিকে পর্যটনকেন্দ্রে পরিণত করার বিকল্প খুঁজে পাননি।


স্পটটি সমুদ্রপৃষ্ঠ থেকে 2600 মিটার উচ্চতায় অবস্থিত এবং এটি শীঘ্রই একটি অ্যাস্ট্রো-গ্রাম হিসেবে গড়ে উঠবে যা দর্শনার্থীদের গ্রহ, নক্ষত্র এবং জ্যোতির্বিজ্ঞানীয় ঘটনাগুলির কাছ থেকে দেখার সুযোগ দেবে, নাইট-ভিশন গম্বুজ এবং বড় টেলিস্কোপ সহ অন্যান্য মজার জিনিস।

বহুল প্রতীক্ষিত প্রকল্পের কথা বলতে গিয়ে খুরানা বলেন, পর্যটক দর্শনার্থীদের যাতায়াতের সুবিধার্থে পথ, কটেজ, রেস্তোরাঁ, তাঁবু প্ল্যাটফর্ম এবং দুটি পার্কিং লট নির্মাণ করছে।


ডিএম আরও যোগ করেছেন যে ডিপার্টমেন্ট অনুমান করেছে যে এই প্রকল্পে মোট 5 কোটি বিনিয়োগ করা হবে, এবং গড়ওয়াল মণ্ডল বিকাশ নিগমকে বেনিতালকে একটি অ্যাস্ট্রো-গ্রাম হিসাবে বিকাশের দায়িত্ব দেওয়া হয়েছে।


সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, খুরানা ডিপার্টমেন্টকে সিমলি থেকে বেনিতাল অবিলম্বে রাস্তা মেরামতের কাজ শুরু করার পরামর্শ দিয়েছেন, এবং পর্যটকদের এই অঞ্চল সম্পর্কে সচেতন করার জন্য এবং তাদের জন্য কী অফার রয়েছে তা জানার জন্য রুটে সাইনবোর্ড স্থাপনের পরামর্শ দিয়েছেন। আকর্ষণীয় মনে হচ্ছে তাই না?


এদিকে তিনি বিস্তারিতভাবে বলেন যে বেনিতাল এর মনোরম অবস্থানের কারণে বিভিন্ন স্থান থেকে পর্যটকদের আকৃষ্ট করার সম্ভাবনা রয়েছে এবং একবার এটি একটি অ্যাস্ট্রো-গ্রাম হয়ে উঠলে পর্যটকদের কর্মকাণ্ড বৃদ্ধির কারণে এটি স্থানীয়দের জন্য আত্মকর্মসংস্থানের সুযোগও তৈরি করতে সক্ষম হবে।